Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১০:৫৫ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

ঘাড় ও কাঁধের ব্যথা দূর করুন

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

যারা একটানা বসে কাজ করেন তাদের শারীরিক সমস্যার মধ্যে অন্যতম হচ্ছে ঘাড় ও কাঁধের আড়ষ্টতা জনিত ব্যথা। যদিও ডাক্তারগণ সবসময়েই পরামর্শ দিয়ে থাকেন একটানা না বসে থেকে কিছুক্ষন পরপর হাঁটাহাঁটি করে নেয়া উচিত, কিন্তু কাজের ব্যস্ততায় এই কাজটি অনেকেই করতে পারেন না। যার ফলাফল হিসেবে কাঁধ ও ঘাড়ের আড়ষ্টতার ব্যথায় ভুগতে হয়। এই ব্যথার জন্য ব্যথানাশক ঔষধ খাওয়া প্রয়োজন একেবারেই নেই। ঘরের কিছু টুকিটাকির সঠিক ব্যবহারেই দূর করে দিতে পারেন ঘাড় ও কাঁধের আড়ষ্টতা জনিত ব্যথা। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে।
১) সরিষার তেল ও রসুনের ব্যবহার

২ টেবিল চামচ সরিষার তেল নিন। একটি প্যানে ঢেলে গরম করে এতে দিন ৩/৪ টি রসুনের কোয়া। রসুন গাঢ় বাদামী হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। এরপর চুলা থেকে নামিয়ে কিছুটা ঠাণ্ডা হতে দিন। খানিকটা গরম থাকতে থাকেই এই তেল ঘাড়ে ও কাঁধে মালিশ করুন। ১০ মিনিট ভালো করে ম্যাসেজ করলে দূর হয়ে যাবে ঘাড় ও কাঁধে ব্যথার সমস্যা।
২) কালো তিলের ব্যবহার

১ টেবিল চামচ কালো তিল সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। এরপর সকালে উঠে এই তিল ও তিলের পানি পান করে নিন। এতে করে ঘাড় ও কাঁধে ব্যথার সমস্যা দূরে থাকবে।
৩) গরম পানির ব্যবহার

গরম তাপ ঘাড় ও কাঁধের ব্যথা নিরাময়ে অনেক উপকারী। একটি হটব্যাগে গরম পানি নিয়ে দিনে ৬ বার ১৫ মিনিট করে তাপ নিন। এতে করে ঘাড় ও কাঁধের মাংসপেশি রিলাক্স হবে ও আড়ষ্টতা একেবারে কেটে যাবে।
৪) স্ট্রেচিং

ব্যায়ামের মধ্যে স্ট্রেচিং ঘাড় ও কাঁধের আড়ষ্টতা দূর করতে সবচাইতে বেশি কার্যকরী। যখনই একটানা বসে থাকবেন তখনই ফাঁকে ফাঁকে স্ট্রেচিং করে নিন। এতে করে ঘাড় ও কাঁধ আড়ষ্ট হবে না এবং ব্যথাও করবে না।
প্রয়োজনীয় কিছু টিপসঃ

১) একটানা বসা কাজ করবেন না।

২) প্রতি ২০-২৫ মিনিটে অন্তত ১ বার উঠে ৫ মিনিট হাঁটাহাঁটি করে আসুন

৩) ঘাড়, পিঠ ও মেরুদণ্ড বাঁকা করে বসবেন না

সূত্রঃ vietnamconsulate-sf.org