ব্রেকিং নিউজ

সকাল ৬:৫৬ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

গ্রেফতারের পর জামিনে মুক্ত মায়া দেগুইতো

গ্রেফতারের একদিনের মধ্যেই জামিনে মুক্তি পেলেন ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের জুপিটার শাখার সাবেক ব্যবস্থাপক মায়া সান্তোস দেগুইতো। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সোয়া একটায় তাকে ছেড়ে দেয় দেশটির পুলিশ।

মাকাতি সিটির পুলিশপ্রধান রমিল মিত্র বলেন, গ্রেফতারের পর মায়াকে নারী বন্দীদের সেলে রাখা হয়েছিল। রাতে তিনি সেখানেই ছিলেন। জামানত দিয়ে আদালত থেকে জামিন পান। আদালতের আদেশ রাতে কারাগারে এলে তাঁকে ছেড়ে দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার চুরির পর পাচারের সঙ্গে সরাসরি জড়িত থাকার অভিযোগে গতকাল বুধবার মায়াকে গ্রেফতার করা হয়।

দেশটির রাজধানী ম্যানিলার একটি সুপার মার্কেট থেকে মায়া গ্রেফতার হয়েছিলেন।

মায়ার আইনজীবী ফ্যারডিন্যান্ড তোপাসিও সাংবাদিকদের বলেন, দেগুইতোর গ্রেফতারের ঘটনায় তিনি অবাক হয়েছেন। তিনি বলেন, তারা আইনগত পদক্ষেপ নেবেন। তাকে গ্রেফতারের বিষয়ে আগে থেকে কিছুই জানানো হয়নি।

মানবাধিকার কমিশনের কাছেও একটি ফাইল দায়ের করা হবে বলে জানান তিনি।

চলতি বছরের ৪-৫ ফেব্রুয়ারি অজ্ঞাত সাইবার অপরাধী চক্র বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০০ কোটি ডলার চুরির চেষ্টা করে। তবে তারা ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করতে সমর্থ হয়। এ অর্থ তারা আরসিবিসির অ্যাকাউন্টে জমা করে।
বাংলাদেশ ব্যাংকের চুরি হওয়া অর্থ পাচারের ঘটনায় ব্যাংকের নিয়মনীতি ভঙ্গ ও ভুয়া নথি তৈরিতে জড়িত থাকার অভিযোগে একটি মামলা করেন আরসিবিসির সাবেক প্রেসিডেন্ট লরেঞ্জ তান। এ মামলার পরিপ্রেক্ষিতে মায়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হলে তাকে গ্রেফতার করা হয়। ইনকোয়ারার