শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:৪৬ ঢাকা, বুধবার  ১৬ই জানুয়ারি ২০১৯ ইং

গ্রামীণফোনের নম্বর ‘০১৭’ এর পাশাপাশি ‘০১৩’ দিয়ে

‘০১৭’ এর পাশাপাশি নতুন করে ‘০১৩’ নম্বরের সিরিজ পেয়েছে বাংলাদেশের বৃহত্তম মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন। শর্ত সাপেক্ষ তাদের নম্বরের নতুন সিরিজ অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ। রবিবার তিনি বলেন, কমিশনের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। কিছু শর্ত সাপেক্ষে একটি নতুন নম্বর সিরিজ গ্রামীণফোনকে দেওয়া হয়েছে। তবে কী শর্তে এই নতুন নম্বর সিরিজ দেওয়া হচ্ছে তা জানাতে রাজি হননি বিটিআরসির চেয়ারম্যান।

‘০১৭’ সিরিজের প্রায় ১০ কোটি নম্বর শেষ হয়ে আসছে জানিয়ে গত বছর নতুন সিরিজের আবেদন জানিয়েছিল গ্রামীণফোন। বিটিআরসির হিসাবে, গত জুন মাস নাগাদ গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা ছিল ৫ কোটি ৬৯ লাখের মতো। এ সময় নাগাদ বাংলাদেশে মোবাইল ফোনের মোট গ্রাহক সংখ্যা ছিল ১৩ কোটি ১৩ লাখ ৭৬ হাজার।

জাতীয় নম্বর পরিকল্পনা অনুযায়ী বাংলাদেশে মোবাইল ফোন অপারেটরদের নম্বর সিরিজ ০১ দিয়ে শুরু হয়। এর মধ্যে গ্রামীণফোনের ‘০১৭’,  সিটিসেল ‘০১১’, টেলিটক ‘০১৫’, এয়ারটেল ‘০১৬’, রবি ‘০১৮’ ও বাংলালিংক ‘০১৯’ নম্বর সিরিজ ব্যবহার করে।

বিটিআরসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, একেকটি সিরিজ দিয়ে ১০ কোটি নম্বর অপারেটররা ব্যবহার করতে পারে। বর্তমানে ০১০, ০১২, ০১৩ ও ০১৪ নম্বর সিরিজ অব্যবহৃত আছে। অপারেটরদের কোনো সিম ১৮ মাস অচল থাকলে তা আবার নতুন করে বিক্রি করার নিয়ম রয়েছে-গ্রামীণফোনের এ সুযোগ ছিল বন্ধ হওয়া সিম পুনরায় বিক্রি করার।

এ বিষয়ে বিটিআরসি চেয়ারম্যান বলেন, গ্রামীণফোন এ সিরিজের পক্ষে যুক্তি উপস্থাপন করেছে বলেই তাদের এ সিরিজ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। গ্রামীণফোনের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন সাংবাদিকদের বলেন, নতুন সিরিয়াল পেলেও তা চালু করতে কিছু সময় প্রয়োজন হবে।