ব্রেকিং নিউজ

রাত ১০:১৪ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

গ্যাস
আগামী বুধবার চুক্তি হতে পারে

গ্যাস সেক্টরে ১৬৭ মিলিয়ন ডলার দেবে এডিবি

দেশের গ্যাস সেক্টরে অবকাঠামো এবং অপারেশনাল দক্ষতা উন্নয়ন প্রকল্পে অর্থায়নের জন্য সরকার এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সাথে ১৬৭ মিলিয়ন মার্কিন ডলারের একটি ঋণ চুক্তি স্বাক্ষর করবে।

এডিবি গত মাসে রাজধানী ঢাকার উত্তরে একটি গুরুত্বপূর্ণ গ্যাস ক্ষেত্রে উৎপাদন দক্ষতা উন্নয়ন এবং ট্রান্সমিশন অবকাঠামো বাড়ানোর মাধ্যমে বাংলাদেশে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং দারিদ্র হ্রাসে সহায়তা করতে একটি ঋণ চুক্তি প্রস্তাব অনুমোদন করে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাউদ্দিন এবং এডিবি কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি আগামী বুধবার তাদের নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করবেন।

অনুষ্ঠানে রাষ্ট্র মালিকানাধীন বাংলাদেশ গ্যাস ট্রান্স মিশন কোম্পানি লিমিটেড (বিজিটিসিএল) এবং বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানি (বিজিএফসিএল) এডিবির সাথে দুটি প্রকল্পের ঋণ চুক্তি স্বাক্ষর হবে।

চুক্তির অধিনে এডিবি প্রাকৃতিক গ্যাস অবকাঠামো এবং দক্ষতা উন্নয়ন প্রকল্পে সহায়তা দেবে। তিতাস গ্রাস ক্ষেত্রে সাতটি ওয়েলহেড গ্যাস কমপ্রেসার স্থাপনের মাধ্যমে গ্যাস উৎপাদন বৃদ্ধি এবং চট্রগ্রাম থেকে ফেনি হয়ে বাখরাবাদ পর্যন্ত ৩৬ ইঞ্চি প্যারালাল ১৮১ কিলোমিটার গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন স্থাপনের মাধ্যমে গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন ক্ষমতা বাড়ানোই এই প্রকল্পের উদ্দেশ্য।

বর্তমান ১৭৫ কিলোমিটার ২৪ ইঞ্চির প্যারালালের বাখরাবাদ-চট্রগ্রাম গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহের কারণে চট্রগ্রামের কিছু এলাকায় কখনো কখনো গ্যাস সংকট দেখা দেয়। নতুন গ্যাস ট্রান্সমিশন লাইন স্থাপনের ফলে দেশের প্রধান বন্দর নগরী চট্রগ্রাম এবং পার্শ্ববর্তী এলাকায় গ্যাস সরবরাহ বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।