ব্রেকিং নিউজ

দুপুর ১:০৫ ঢাকা, সোমবার  ২১শে মে ২০১৮ ইং

এডিবি
এডিবি

গ্যাস উৎপাদনে এডিবি’র ১৬৭ মিলিয়ন ডলার ঋণ

এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) ঢাকার উত্তরে একটি প্রধান গ্যাস ফিল্ডের উৎপাদন ক্ষমতা ও গ্যাস সরবরাহ অবকাঠামো সম্প্রসারণের মাধ্যমে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানো ও দারিদ্র্য হ্রাসে বাংলাদেশকে ১৬৭ মিলিয়ন ডলার ঋণ দেবে।

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক ও (এআইআইবি) তাদের বোর্ডের অনুমোদন সাপেক্ষসহ অর্থায়ন সংস্থা হিসেবে এ প্রকল্পে ৬০ মিলিয়ন ডলার দেবে। এডিবি ও এআইআইবি’র যৌথ অর্থায়নে এটি দ্বিতীয় প্রকল্প। এডিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানা যায়।

বাংলাদেশের অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে। কিন্তু প্রাকৃতিক গ্যাস সরবরাহের মাধ্যমে জ্বালানির চাহিদা পূরণ হচ্ছে না। এতে তেল ও ডিজেল ভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের উপর নির্ভরশীলতা বাড়ছে। এক্ষেত্রে উল্লেখিত প্রকল্পের বাস্তবায়নে গ্যাস সরবরাহ বৃদ্ধি পাবে। যা অতিরিক্ত জ্বালানির চাহিদা মেটাতে সহায়ক বলে জানান এডিবি’র দক্ষিণ এশীয় বিষয়ক অর্থনৈতিক বিশেষজ্ঞ (জ্বালানি) হোনেই ঝাং।
প্রাকৃতিক গ্যাস হচ্ছে বাংলাদেশের জ্বালানির প্রধান উৎস। যা মোট জ্বালানির প্রায় ৭৫ শতাংশ। এর অর্ধেকেরও বেশি বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত হয়। কিন্তু এ ক্ষেত্রে চাহিদার চেয়ে সরবরাহের ব্যাপক ঘাটতি রয়েছে।