ব্রেকিং নিউজ

সকাল ৮:৩০ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

আবুল মাল আব্দুল মুহিত
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, ফাইল ফটো

গ্যাসের সংকট কাটিয়ে উঠবে বাংলাদেশ : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ২০১৮ সালের পর দেশে আর গ্যাসের সমস্যা থাকবে না। ধীরে ধীরে গ্যাস সংকট কাটিয়ে উঠতে সক্ষম হবে বাংলাদেশ।

বুধবার বিকেলে সিলেট চেম্বারের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী দেশের বিনিয়োগ সম্ভাবনা ও অগ্রগতির বিভিন্ন দিক তুলে ধরতে গিয়ে বলেন, দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নতি হলে চিহ্নিত সমস্যাগুলোরও সমাধান হবে। সরকার এ লক্ষ্যে কাজ করছে।

সিলেটসহ দেশি-বিদেশি উদ্যোক্তাদের বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়ে মুহিত বলেন, সারাদেশে বিনিয়োগের সুযোগ রয়েছে। তবে, সিলেট ও চট্টগ্রাম বিনিয়োগের জন্য অত্যন্ত উপযোগী অঞ্চল। সিলেটের ফেঞ্চুগঞ্জ থেকে চট্টগ্রাম পর্যন্ত ইকোনমিক বেল্ট করা গেলে দেশের ব্যবসা-বাণিজ্যের সুযোগ আরো প্রসারিত হবে।

অর্থমন্ত্রী বলেন,সিলেটে পর্যটন খাত এখন বিকশিত হচ্ছে।এখানে চামড়া শিল্প প্রসার করা যেতে পারে। কাগজ শিল্পেও এ অঞ্চলে বিনিয়োগ করা যেতে পারে। অর্থমন্ত্রী সিলেটে আইটি সেক্টরের সম্ভাবনা ও উন্নত মানব সম্পদের বিষয়টি উল্লেখ করেন।

তিনি বলেন,বর্তমান সরকার সিলেটের কোম্পানীগঞ্জে একটি আইটি সিটি গড়ে তুলছে। আমেরিকা প্রবাসী বেশ কয়েকজন মিলে সিলেটে ৭০ একর জমিতে আইটি সিটি করার উদ্যোগ নিয়েছেন। দুই উদ্যোগ যুক্ত হয়ে এ অঞ্চলে আইটি সেক্টরের সম্ভাবনা অনেক।
দেশে আইটি সম্ভাবনাকে কাজে লাগাতে দক্ষ শ্রমিক গড়ে তোলার আহ্বান জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, আইটি সেক্টরে বাংলাদেশের উজ্জল ভবিষ্যত রয়েছে।সেজন্য দক্ষ মানব সম্পদ খুব জরুরি। তাই, এখনই সেদিকে নজর দিতে হবে আমাদের।

সিলেট চেম্বারের সভাপতি সালাহ উদ্দিন আলী আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী, জাতিসংঘ বাংলাদেশ স্থায়ী মিশনের সাবেক রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন, গ্রীণ ডেল্টা ইন্সুরেন্স কোম্পানী লিমিটেডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নাসির এ চৌধুরী, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার, এফবিসিসিআই‘র ১ম সহ-সভাপতি সাইফুল ইসলাম মহিউদ্দিন, পরিচালক শেখ ফজলে ফাহিম,বৃটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি বশির আহমদ, রূপালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ড. আহমদ আল কবির প্রমূখ বক্তব্য রাখেন।

স্বাগত বক্তব্য দেন ৫০ বছর পূর্তি উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক চেম্বারের পরিচালক খন্দকার সিপার আহমদ।

অর্থমন্ত্রীসহ অতিথিরা চেম্বারের ৫০ বছর উদযাপন স্মারকের মোড়ক উন্মোচন করেন।

আগামীকাল বৃহস্পতিবার রাতে ‘সিলেট অঞ্চলে বিনিয়োগ : সমস্যা ও সম্ভাবনা‘ শীর্ষক সেমিনার রয়েছে। রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দু‘দিনব্যাপি এই উৎসব শেষ হবে।