ব্রেকিং নিউজ

রাত ১:৫৫ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

গৌহাটি-ঢাকা রুটে যাত্রীবাহী বাস চলাচল শুরুর পরিকল্পনা করছে ভারত

ভারত সরকার মেঘালয়ের শিলং হয়ে আসামের গৌহাটি থেকে ঢাকার সঙ্গে যাত্রীবাহী বাস চলাচল চালুর পরিকল্পনা গ্রহণ করেছে।
বাস চলাচল রুট চূড়ান্ত করে সমীক্ষা চালাতে একটি যৌথ কারিগরি কমিটি ১০-১১ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে এই বাস চলাচল চালু করবে। বাংলাদেশ ও ভারতের যৌথ কারিগরি দল এই পরীক্ষামূলক বাস চলাচলের মাধ্যমে এই রুটের অবস্থা ও রুটের সুযোগ-সুবিধা যাচাই করবে। ১২ ডিসেম্বর এই ট্রায়াল শেষ হবে। প্রতিনিধিদল এর পরই নিয়মিত বাস চলাচলে সুযোগ-সুবিধা সম্বলিত সমীক্ষা রিপোর্ট জমা দেবে।
রোড ট্রান্সপোর্ট অ্যান্ড হাইওয়ে মন্ত্রণালয় এখানে আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।
বর্তমানে ত্রিপুরার আগরতলা ও পশ্চিমবঙ্গের কলকাতা থেকে ঢাকার সঙ্গে দু’টি বাস সার্ভিস চালু রয়েছে। নতুন এই বাস চলাচল রুট হবে ওই দু’টি রুটের অতিরিক্ত।
কয়েক মাস ধরে নতুন এই বাস চলাচল রুট চালুর জন্য বাংলাদেশের সঙ্গে আলোচনা চলছে। শিলং-ডাওকি (মেঘালয়) তামাবিল (বাংলাদেশ) রুটে গৌহাটি থেকৈ ঢাকার বাসরুটে আনুমানিক দৈর্ঘ হবে ৫শ’ কিলোমিটার।
পরীক্ষামূলক বাস চলাচলে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন রোড ট্রান্সপোর্ট অ্যান্ড হাইওয়েজ মন্ত্রণালয়ের সুপারেনটেন্ডেন্ট ইঞ্জিনিয়ার শ্রী ডব্লিউ ব্লাহ।
প্রতিনিধিদলে অর্থমন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বিদেশ মন্ত্রণালয় ছাড়াও আসাম ও মেঘালয় রাজ্য সরকারের প্রতিনিধি থাকবেন।
পরীক্ষামূলক বাস চলাচল ১০ ডিসেম্বর সকাল ৯টায় গৌহাটি থেকে শুরু হবে।
১০ ডিসেম্বর পরীক্ষামূলক বাস চলাচল শুরুর জন্য বাংলাদেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ৭ সদস্যের প্রতিনিধিদল ঢাকা থেকে ৯ ডিসেম্বর গৌহাটি পৌঁছানোর কথা রয়েছে।