Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৪:৩৪ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

গত কয়েক দিনের টানা বৃষ্টিতে সড়কের অবস্থা প্রচণ্ড খারাপ

শীর্ষ মিডিয়া ২৬ সেপ্টেম্বর ঃ কোরবানির ঈদ আর দুর্গাপূজার মতো বড় ধর্মীয় উৎসব সামনে কিন্তু ঢাকা-চট্রগ্রাম ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ দেশের বিভিন্ন সড়কের অবস্থা নাজুক ফলে ঘরমুখো যাত্রী আর চালকদের শঙ্কা কাটছে না । হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে বিজয়া দশমীর ছুটি ৪ অক্টোবর। তারপর ৬ অক্টোবর মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব কোরবানির ঈদ।   এই হিসাবে ৪ অক্টোবর থেকে সরকারি ছুটি শুরু হচ্ছে। তবে আগের দিন শুক্রবার হওয়ায় দুয়েক দিন আগে থেকেই সড়কে ঘরমুখো মানুষের ভিড় শুরু হয়ে যাবে। সে অনুযায়ী ঈদের আগাম টিকেট বিক্রি শুরু করেছে ঢাকা-ময়মনসিংহ সড়কের অবস্থা খুবই খারাপ। অন্যান্য মহাসড়কগুলো এখনো মেরামত চলছে।

অবশ্য সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের বলে আসছেন ক্ষতিগ্রস্ত সড়ক ও মহাসড়কগুলোর মেরামত কাজ দ্রুতগতিতে চলছে। গত ঈদের মতো এবারও যাত্রীরা স্বস্তি নিয়েই যাতায়াত করতে পারবেন। জোড়াতালি দিয়ে মহাসড়ক মেরামতের পর মোটামুটি ভালভাবেই পার হয় গত রোজার ঈদ। তবে গত কয়েক দিনের টানা বৃষ্টিতে সড়কের অবস্থা প্রচণ্ড খারাপ।

কুমিল্লা:

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা জেলার ১০০ কিলোমিটার এলাকার অবস্থা গত কয়েক বছর ধরেই নাজুক। এ মহাসড়কের বিভিন্ন স্থানে রাস্তার মাঝে পিচ উঠে গেছে, রাস্তা উঁচু-নিচু ঢেউয়ের আকার ধারণ করে যান চলাচল বিপদজনক হয়ে পড়েছে। এছাড়া মহাসড়কের বিভিন্ন স্থানে রাস্তা দেবে গেছে। ধীর গতিতে যানবাহন চলাচলের ফলে বাড়ছে যানজট, জনদুর্ভোগ। পাশাপাশি মাঝেমধ্যেই ঘটছে দুর্ঘটনা।

কুমিল্লার দাউদকান্দি টোল প্লাজা থেকে চৌদ্দগ্রাম উপজেলার শেষ সীমানা মোহাম্মদ আলী বাজার পর্যন্ত এলাকার পরিস্থিতি সবচেয়ে খারাপ।

এর মধ্যে দাউদকান্দি উপজেলার হাছানপুর, শহীদনগর, গোমতা ও হরিপুর এলাকায় মহাসড়ক জুড়ে রয়েছে অসংখ্য গর্ত। বিভিন্ন স্থানে সড়কে ফাটলও রয়েছে।

গৌরীপুর বাজার, ইলিয়টগঞ্জ বাজার, চান্দিনা বাজার, মাধাইয়া বাজার, কুমিল্লা সদর উপজেলার ময়নামতি সেনানিবাস এলাকা থেকে আলেখারচর পর্যন্ত এলাকাতেও মহাসড়কের বেহাল দশা।

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার দত্তসার থেকে লালবাগ পর্যন্ত প্রায় ৪৪ কিলোমিটার রাস্তার দুই পাশের বিভিন্ন স্থান অসমান হয়ে পড়েছে।

চৌদ্দগ্রামের বাবুর্চি রাস্তার মাথার দক্ষিণে, চৌদ্দগ্রাম বাজারের পূর্ব অংশ, বিসিক শিল্পনগরীর সামনে, কালির বাজার, আমানগণ্ডা, মিয়াবাজার, নানকরা, আমজাদের বাজার, চিওড়া, লাটিমি, দত্তসার, জগন্নাথদিঘির পাড় ও ফাল্গুনকরাসহ মহাসড়কের বিভিন্ন স্থানে ছোট-বড় অসংখ্য উচু-নিচু ঢেউয়ের সৃষ্টি হয়েছে।

ঢাকাচট্রগ্রাম মহাসড়ক

ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের ফেনীর ২৫ কিলোমিটার অংশের সড়কে একাধিক স্থানে বৃষ্টির পানি জমে গর্ত তৈরি হয়েছে।রোজার ঈদের আগে জোড়াতালি দিয়ে গর্ত ভরাট করা হলেও গত কয়েক দিনের বর্ষণে রাস্তা আগের চেহারায় ফিরে গেছে।

ঢাকাময়মনসিংহ মহাসড়ক

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক চার লেইনে উন্নয়নের কাজ শেষ না হওয়ায় টানা বৃষ্টিতে ছোট বড় খানাখন্দ সৃষ্টি হয়েছে অসমাপ্ত অংশে। ঈদ সামনে রেখে মহাসড়কের ত্রিশাল ও ভালুকা অংশের ৫৭ কিলোমিটার সড়কে মেরামত ও সংস্কার চললেও এখনও অনেক স্থানে গর্ত রয়ে গেছে।