ব্রেকিং নিউজ

সকাল ৯:৫৩ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

গত অর্থবছরে ১৪৫৩টি প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন হয়েছে : পরিকল্পনা মন্ত্রী

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০১৪-১৫ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় নিজস্ব অর্থায়নসহ মোট ১ হাজার ৪৫৩টি প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন হয়েছে।
তিনি সোমবার সংসদে সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে একথা বলেন।
পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রকল্পসমূহের অনুকূলে মোট বরাদ্দের পরিমাণ ছিল ৭৭ হাজার ৮৪২ কোটি টাকা। এর মধ্যে জিওবি ৫০ হাজার ১শ’ কোটি টাকা, প্রকল্প সাহায্য ২৪ হাজার ৯শ’ কোটি টাকা ও নিজস্ব অর্থায়ন ২ হাজার ৮৪২ কোটি টাকা।
তিনি বলেন, ২০১৪ সালের জুলাই থেকে ২০১৫’র মে পর্যন্ত ১১ মাসের এডিপি বাস্তবায়ন অগ্রগতি ৫১ হাজার ৯৯৭ কোটি টাকা, যা মোট বরাদ্দের ৬৭ শতাংশ। এর মধ্যে জিওবি খাতে ৩২ হাজার ৮৭২ কোটি টাকা (৬৬ শতাংশ), প্রকল্প সাহায্য খাতে ১৭ হাজার ৫৯ কোটি টাকা (৬৯ শতাংশ) এবং নিজস্ব অর্থায়ন খাতে ২ হাজার ৬৬ কোটি টাকা (৭৩ শতাংশ) ব্যয় হয়েছে।
পরিকল্পনা মন্ত্রী বলেন, ২০১৪-১৫ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির গৃহীত প্রকল্পসমূহের মধ্যে সর্বমোট ৩২৪টি প্রকল্প সমাপ্তির জন্য নির্ধারিত রয়েছে। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ২৮৪টি, জেডিসিএফ প্রকল্প ১০টি এবং কারিগরি সহায়তা প্রকল্প ৩০টি। প্রকৃত সমাপ্ত ও বাস্তবায়িত প্রকল্পের সংখ্যা নিরূপণ করা হচ্ছে। এডিপি বাস্তবায়ন পর্যালোচনা সমাপ্ত হলে সামগ্রিক প্রকৃত চিত্র সম্পর্কিত প্রতিবেদন প্রণয়নপূর্বক জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় উপস্থাপন করা হবে।