ব্রেকিং নিউজ

রাত ২:৪২ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

‘গণভোট থেকে পিছু হটার সুযোগ নেই’- ক্যামেরন

আর মাত্র চারদিন পর বৃটেনে হবে গণ ভোট। ইউরোপীয়ান ইউনিয়নে থাকা- না থাকার সিদ্ধান হবে এই ভোটের মাধ্যমে। কিন্তু তার আগেই গণ ভোট বাতিল করার জন্য শুরু হয়েছে পিটিশন।

কিন্তু লেবার দলের এমপি জো কক্সকে হত্যায় স্তম্ভিত বৃটেন। ব্রেক্সিটের পক্ষ বিপক্ষ প্রচারণা থামিয়ে দিয়েছে। এরই মধ্যে বিপুল সংখ্যক মানুষ জো কক্সকে হত্যাকাণ্ডের পর ওই গণভোট বাতিল করার আহ্বান জানিয়ে আবেদন করেছে। সময়ের সঙ্গে সঙ্গে আরো জোরালো হচ্ছে এই আবেদন।

এদিকে গণ ভোট বাতিলের এই আবেদন কোন কাজে আসবে না জানিয়ে বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, গণভোট থেকে পিছু হটার কোন সুযোগ নেই।

বিবিসি তার প্রতিবেদনে জানায়, গণভোট বাতিলের দাবিতে বৃটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে হওয়া এক পিটিশনে শনিবার পর্যন্ত স্বাক্ষর করেছে ২০ হাজারের বেশি মানুষ। প্রথম বাধা অতিক্রমের জন্য এ আবেদনে কমপক্ষে ১০ হাজার মানুষের স্বাক্ষর প্রয়োজন ছিল। কিন্তু সে সংখ্যা পেরিয়ে ২০ হাজার অতিক্রম করেছে। যে গতিতে স্বাক্ষরকারীর সংখ্যা বাড়ছে সে হিসেবে বৃহস্পতিবার গণভোটের আগে এ সংখ্যা এক লাখে পৌঁছবে। সাধারণত এসব ক্ষেত্রে পার্লামেন্টে পিটিশনের বিষয়টি নিয়ে বিতর্ক হয়। কিন্তু এবারের আবেদন এমপিদের কানে পৌঁছাবে বলে মনে হয় না। কারণ, তারা গণভোট নিয়ে ব্যাপক প্রচারণা চালিয়েছেন। ফলে তারা নতুন কোন বিতর্কে যাবেনা বলে জানিয়েছে বিবিসি।

এদিকে পিটিশনের ব্যপারে কিছু না বলে ডেভিড ক্যামেরন বলেন, গণভোট বাতিল করা আমাদের জন্য ‘বড় ভুল’ হবে। এতে ব্রিটেন আবারো এক দশক ধরে অনিশ্চয়তার মধ্যে পড়বে। তিনি আরো বলেন, বৃহস্পতিবারের গণভোট আদতে গণতন্ত্রই, জো কক্স যার পক্ষে ছিলেন। বিবিসি।