ব্রেকিং নিউজ

রাত ১:৫৮ ঢাকা, বুধবার  ২০শে জুন ২০১৮ ইং

ফাইল ফটো

‘গণতন্ত্র ফিরলেই তারেকও ফিরে আসবেন’: মওদুদ

যেদিন দেশে গণতন্ত্র ফিরে আসবে, সেদিন তারেকও ফিরে আসবেন। তাছাড়া জাতীয় নির্বাচন এখন সময়ের ব্যাপার মাত্র বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।
বৃহস্পতিবার বিকালে রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।
বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ‘অষ্টম কারামুক্তি দিবস’ উপলক্ষে বিএনপি এই আলোচনা সভার আয়োজন করে।
ক্ষমতায় যাওয়ার জন্য নয়, গণতন্ত্র ফেরানোর জন্য বিএনপি আন্দোলন করছে উল্লেখ করে মওদুদ বলেন, দেশে সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ নির্বাচন হবেই। জাতীয় নির্বাচন এখন সময়ের ব্যাপার মাত্র।
নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, মানুষের মনে এমন আস্থা তৈরি করতে হবে, যাতে মানুষ রাস্তায় নামবে এবং একদলীয় শাসনের অবসান হবে।
গণতন্ত্র ফিরিয়ে আনা এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ মন্তব্য করে বিএনপির জ্যেষ্ঠ এ নেতা বলেন, সব গণতান্ত্রিক শক্তি ও শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ করে আন্দোলন করলে গণতন্ত্র ফিরে আসবে।
তিনি বলেন, বিএনপি ক্ষমতায় গেলে প্রতিহিংসার রাজনীতি করবে না। রাজনৈতিক সংস্কৃতি উন্নত করবে। কেউ যাতে গণতন্ত্রকে হারিয়ে দিতে না পারে সে জন্য সচেতন থাকবে।
এ সময় ১/১১ এর সময়ে কারাবন্দি অবস্থায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ওপর নির্যাতনের বর্ণনা দিয়ে মওদুদ বলেন, ফখরুদ্দিন-মঈনউদ্দিন সরকারের উদ্দেশ্য ছিল তাকে (তারেক রহমান) মেরে ফেলা। অথবা এমন অবস্থা করে দেওয়া, যাতে ভবিষ্যতে স্বাভাবিকভাবে কোনো কাজকর্ম করতে না পারে।
তিনি বলেন, তারেক রহমানের দেশে ফেরা সময়ের ব্যাপার। তবে এখন সে পরিবেশ নেই। যেদিন দেশে গণতন্ত্র ফিরে আসবে, সেদিন তারেকও ফিরে আসবেন।
বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বিএনপির গোটা পঞ্চাশেক লোক জোগাড় করতে পারলে হুট করে সরকার নির্বাচন দিয়ে দেবে। সেই নির্বাচন খালেদা জিয়া ও তারেক রহমানকে সাজা দিয়ে তাদের মাইনাস করেও হতে পারে, আবার মাইনাস না করেও হতে পারে।
তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যারা সরকারের সঙ্গে যাবেন, তাদের পরিণতি মান্নান ভূইয়ার মতো হবে। সুতরাং সবাইকে ষড়যন্ত্রে যুক্ত না হওয়ার আহবান জানান বিএনপির এ নেতা।
বিগত ওয়ান-ইলেভেন সরকার ২০০৭ সালের ৭ মার্চ তারেক রহমানকে গ্রেফতার করে। ২০০৮ সালের ৩ সেপ্টেম্বর জামিনে মুক্তি পান তিনি। বিএনপি এই দিনটিকে তারেক রহমানের কারামুক্তি দিবস পালন করে আসছে।