ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:৪৫ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

গণতন্ত্রকে ফিরিয়ে আনাই হচ্ছে স্বাধীনতা দিবসের শপথ: ফখরুল

স্বাধীনতা দিবসের এদিনে গণতন্ত্র ফিরিয়ে আনার সংগ্রামে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, গণতন্ত্রকে ফিরিয়ে আনাই হচ্ছে আজকের এ দিনের শপথ

শনিবার বিকালে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাজধানীতে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরুর আগে সংক্ষিপ্ত সমাবেশে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, আজ ৪৫ বছর পরে এখনও আমাদের গণতন্ত্রের জন্য স্বোচ্ছার হতে হচ্ছে, চিৎকার করতে হচ্ছে। আমাদের  ছেলেরা প্রাণ দিচ্ছে গণতন্ত্রের জন্য। মা-বোনদের নিরাপত্তা  নেই। গোটা সমাজে মানুষের কোনো নিরাপত্তা নেই।

মির্জা ফখরুল বলেন, আজ দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার, কথার বলার স্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা  কেড়ে  নেয়া হয়েছে। ১৯৭১ সালে  যে  চেতনা ও গণতন্ত্রের জন্য আমরা যুদ্ধ করেছিলাম, আজকে তা অনুপস্থিত।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব আরও বলেন, সেই চেতনাকে ফিরে পাওয়ার জন্য, গণতন্ত্রকে ফিরে পাওয়ার জন্য, আমাদের ভোটের অধিকারকে ফিরে পাওয়ার জন্য সকলকে আজ ছোট-খাটো ভেদাভেদ ভুলে গিয়ে ঐক্যবদ্ধ হতে হবে। হারানো গণতন্ত্রকে ফিরিয়ে আনাই হচ্ছে আজকের এ দিনের শপথ।

বক্তব্যের পর মির্জা ফখরুলের নেতৃত্বে বিকাল সাড়ে ৩টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয় থেকে বিএনপি শোভাযাত্রা বের করে। সেটি কাকরাইল, শান্তিনগর দিয়ে মালিবাগ মোড়ে গিয়ে শেষ হয়।

এই শোভাযাত্রায় মহানগর বিএনপি, মুক্তিযোদ্ধা দল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল,তাঁতী দল,মৎস্যজীবী দল,ডক্টরস অ্যাসোসিয়েশন (ড্যাব), ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন (এ্যাব), এগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশসহ বিভিন্ন সহযোগী সংগঠনের কয়েক হাজার  নেতাকর্মী ব্যানার- ফেস্টুন ও  লাল-সবুজের জাতীয় পতাকা হাতে নিয়ে অংশ  নেয়।

দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ছবিসহ প্লা-কার্ড হাতে কর্মীরা ‘স্বাধীনতার ঘোষক জিয়া, লও লও সালাম’, ‘রক্ত দিয়ে এনেছি স্বাধীনতা, রক্ত দিয়ে রাখব স্বাধীনতা’ ইত্যাদি স্লোগান দেয়।

পায়ে হেঁটে কর্মীদের নিয়ে দলের সিনিয়র নেতারাও এই শোভাযাত্রায় অংশ নেন।

মালিবাগে শোভাযাত্রা শেষ করে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, দেশে আজ গণতন্ত্র  নেই, বাকশালী শাসন চলছে। আজ কথা বলার স্বাধীনতা  নেই। এই অবস্থা  থেকে উত্তরণে শহীদ জিয়ার আদর্শ ও মুক্তিযুদ্ধের  চেতনাকে সামনে নিয়ে আমাদের গণতন্ত্র ফিরিয়ে আনার সংগ্রামে শরিক হতে হবে। এটাই হউক স্বাধীনতা দিবসের আজকের শপথ।

শোভাযাত্রায় দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু, শামসুজ্জামান দুদু, ডা. এজেডেএম জাহিদ হোসেন, অ্যাডভোকেট আহমেদ আজম খান, যুগ্ম মহাসচিব আমানউল্লাহ আমান, কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলন, জয়নুল আবদিন ফারুক, আবদুস সালাম, খায়রুল কবির খোকন, নাজিম উদ্দিন আলম, অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, হাবিবুর রহমান হাবিব, আবদুল লতিফ জনি, শামীমুর রহমান শামীম, আসাদুল করিম শাহীন, তাইফুল ইসলাম টিপু, শিরিন সুলতানা, রাজীব আহসান, আকরামুল হাসানসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের  নেতৃবৃন্দ অংশ নেন।

এর আগে স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ভোরে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলের পক্ষ থেকে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।