দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ
দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ, ফাইল ফটো

গঠনমূলক সমালোচনা করুন, টিআইবিকে -দুদক চেয়ারম্যান

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন এবং সুশাসনের লক্ষ্যে টিআইবিকে গঠনমূলক সমালোচনা করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘টিআইবি দেশের শাসন প্রক্রিয়া তথা সরকার বা সরকারি সংস্থার যে কোনো ধরনের ত্রুটি-বিচ্যুতিতেই উচ্চকণ্ঠ থাকে। শুধু সমস্যা বা ত্রুটি তুলে ধরা টিআইবির কাজ হতে পারে না বরং এসব সমস্যা সমাধানের পথ বাতলে দেওয়ায়র সুযোগ তাদের রয়েছে। সমস্যা শনাক্তকরণের পাশাপাশি এর কারণ এবং তা থেকে উত্তরণের উপায় বের করা এ জাতীয় প্রতিষ্ঠানের দায়িত্ব হওয়া উচিত।’

আজ মঙ্গলবার দুদকের প্রধান কার্যালয়ে জেনেভাভিত্তিক নীতি ও কৌশল বিশেষজ্ঞ ম্যাথিয়াস বসের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল দুদক চেয়ারম্যানর সঙ্গে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, টিআইবি’র সমালোচনাকে দুদক সবসময় সাধুবাদ জানায়, তবে দুদক বা অন্য কোনো সংস্থার সমালোচনা করতে হলে তাদেরকে দেশের সমসাময়িক বাস্তবতা, পরিস্থিতি এবং সংস্কৃতিকে অনুধাবন করতে হবে। সমালোচনার সাথে পরিত্রাণের উপায়ও বলতে হবে। সরকার বা সরকারি কোনো প্রতিষ্ঠান, রাজনৈতিক দল কোনো ভালো কাজ করলে তার প্রশংসাও করা উচিত।

টিআইবি’র চলমান কার্যক্রমের মূল্যায়ন ও ভবিষ্যৎ কর্মকৌশল নিরূপন প্রক্রিয়ার অংশ হিসেবে উন্নয়ন সহযোগী সংস্থা ডিএফআইডি, সুইডিশ ও ড্যানিশ দূতাবাসের সহায়তায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিনিধি দলের প্রধান ম্যাথিয়াস বস দুদক চেয়ারম্যানের নিকট টিআইবির কার্যক্রম তুলে ধরেন।

টিআইবি’র ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার জাফর সাদিক এসময় উপস্থিত ছিলেন।