Press "Enter" to skip to content

খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরব : জাতিসংঘ

জাতিসংঘে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড “একটি নির্বিচার হত্যা” যার জন্য “সৌদি আরব দায়ী”। বিনাবিচার, সংক্ষিপ্ত বা স্বেচ্ছাচারী বিচারে মৃত্যুদণ্ডের বিষয়ে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি অ্যাগনেস কলামার্ড এর প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

রিপোর্টে তিনি বলেন, খাশোগি হত্যাযজ্ঞে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানসহ সৌদি কর্মকর্তাদের ব্যক্তিগত দায়বদ্ধতা তদন্তের সুপারিশ করার জন্য “বিশ্বাসযোগ্য প্রমাণ” খুঁজে পাওয়া গেছে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস এবং এফবিআইয়ের মাধ্যমে আরও তদন্তের আহ্বান জানানো হয়েছে। প্রতিবেদনে “কূটনৈতিক সুযোগের অপব্যবহার এবং শক্তির বেআইনি ও অতিরিক্ত ব্যবহারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা লঙ্ঘন” এর জন্য সৌদি আরবকে তুরস্কের কাছে ক্ষমা চাইতেও বলা হয়েছে।

গত বছরের ২ অক্টোবর তুরস্কে তুরস্কের ইস্তানবুলে দেশটির কনস্যুলেটে প্রবেশের পর সৌদি কর্মীদের একটি গ্রুপ খাশোগিকে হত্যা করে।

রিয়াদ তার উপর হামলা ও তার মৃত্যুর জন্য সন্ত্রাসী গ্রুপকে দায়ী করে। কূটনৈতিক এলাকার মধ্যেই যে খাশোগি নিহত হয়েছিল তা স্বীকার করার আগে তার অন্তর্ধান ব্যাখ্যা করতে বিভিন্ন অবিশ্বাস্য বর্ণনাও দেয় দেশটি।

শেয়ার অপশন: