ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:১৫ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

আনিসুল হক
আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, ফাইল ফটো

খালেদার জামিন নিয়ে সরকারী হস্তক্ষেপ নেই

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, খালেদা জিয়ার জামিনের ব্যাপারে সরকারের কোনো হস্তক্ষেপ নেই। আর জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধ করার জন্য খসড়া আইনটি বর্তমানে মন্ত্রী পরিষদের সভায় উপস্থাপনের জন্য প্রস্তুত রয়েছে।

তিনি আজ দুপুরে হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির নব নির্মিত ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

আনিসুল হক বলেন, খালেদা জিয়ার জামিনের ব্যাপারে সরকারের কোনো হস্তক্ষেপ নেই। দেশের সর্বোচ্চ আদালত সুপ্রীম কোর্টের আপীল বিভাগে শুনানীর পর্যায়ে রয়েছে বিষয়টি। আর মামলাটি পরিচালনা করছে দুর্নীতি দমন কমিশন।

জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধ করা সংক্রান্ত প্রশ্নের জবাবে তিনি বলেন, এ সম্পর্কিত খসড়া আইনটি বর্তমানে মন্ত্রী পরিষদের সভায় উপস্থাপনের জন্য প্রস্তুত রয়েছে। যে কোনো সময় এটা উপস্থাপন করা হবে। সেখান থেকে অনুমোদন হলে আইনটি সংসদে আসবে। পরে তা বাস্তবায়ন হবে।

মন্ত্রী বলেন, মানবতা বিরোধী যে কোনো দল, সংগঠন বা ব্যক্তি হোক তাদেরকে একটি আইনের কাঠামোতে এনে বিচারের জন্য আইনটি সংশোধন হচ্ছে।

আইনমন্ত্রী বলেন, দেশে নারী ও শিশু নির্যাতন আইনে ধর্ষণের পর মৃত্যু হলে মৃত্যুদন্ডের বিধান রয়েছে। আবার শুধু ধর্ষণ হলে যাবজ্জীবন কারাদন্ডের বিধান রয়েছে। এক্ষেত্রে নতুন আইনের কোনো প্রয়োজনীয়তা রয়েছে বলে তার মনে হয় না।

পরে মন্ত্রী জেলা আইনজীবী সমিতি আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন। এ সময় তিনি বলেন, সরকার আইনের শাসনে বিশ্বাসী। এই সরকারই বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা হত্যা এবং যুদ্ধাপরাধীর বিচারের মাধ্যমে এদেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে।

জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আফীল উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন, হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য এডভোকেট মোঃ আবু জাহির, চুনারুঘাট-মাধবপুর আসনের সংসদ সদস্য এডভোকেট মোঃ মাহবুব আলী, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য এডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ মোঃ জহিরুল হক প্রমুখ।