ব্রেকিং নিউজ

রাত ১১:০২ ঢাকা, বুধবার  ২০শে জুন ২০১৮ ইং

আমির হোসেন আমু
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, ফাইল ফটো

‘খাদ্যে ভেজালের শাস্তি বাড়বে’ – শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই’র) আইন ভঙ্গকারী ও খাদ্যে ভেজালের সঙ্গে জড়িতদের শাস্তি বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আজ সংসদে জাতীয় পার্টির এ কে এম মাঈদুল ইসলামের এক প্রশ্নের জবাবে আরো বলেন, বিএসটিআই’র সক্ষমতা বৃদ্ধির জন্য ইতোমধ্যে অত্যাধুনিক কেমিক্যাল মেট্রোলজি ল্যাব স্থাপন, ভারতীয় অর্থায়নে খাদ্যদ্রব্য, স্বর্ণ, সিমেন্ট ও ইট পরীক্ষার জন্য অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন ও যন্ত্রপাতি কেনা হয়েছে।

সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের অপর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিএসটিআই’র কার্যক্রম জেলা পর্যায়ে সম্প্রসারণের পাশাপাশি চট্টগ্রাম ও খুলনা আঞ্চলিক অফিসের আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধির জন্য একটি আলাদা প্রকল্প নেয়া হয়েছে।

তিনি বলেন, এছাড়া আরো ৪টি প্রকল্প হাতে নেয়া হয়েছে। যেগুলো বাস্তবায়িত হলে বিএসটিআইয়ের কার্যক্রম সারা দেশে সম্প্রসারণ করা সম্ভব হবে। ফলে দেশে ব্যবহৃত গাড়ির টায়ার-টিউব, এলপিজি সিলিন্ডার ও নিরাপত্তার জন্য ব্যবহৃত হেলমেটের মান ও সক্ষমতা যাচাই করা সম্ভব হবে। পেট্রোলিয়াম জাতীয় দ্রব্যাদী পরীক্ষার জন্য একটি আন্তর্জাতিক মানের ল্যাবরেটরি প্রতিষ্ঠার পাশাপাশি এর সক্ষমতা বৃদ্ধি পাবে বলে তিনি জানান।