Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:৩৩ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

চুমকি
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, ফাইল ফটোঃ

ক্ষুব্ধ চুমকি: নারীর নির্বাচনী প্রতীক কেন চুড়ি?

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, নারীর নির্বাচনী প্রতীক কেন চুড়ি? কেন বিমান নয়? মঙ্গলবার মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত ‘আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস’ উপলক্ষে র‍্যালি পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ প্রশ্ন রাখেন।
সমাবেশে অন্যান্যের মধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম বক্তব্য রাখেন।
প্রতিমন্ত্রী বলেন, আসন্ন পৌর নির্বাচনে সংরক্ষিত নারী কাউন্সিলর পদের প্রার্থীদের জন্যে নির্ধারিত প্রতীকসমূহ খুব অপমানজনক। এই সব প্রতীক বরাদ্দের মাধ্যমে নির্বাচন কমিশন তাদের সনাতনী চিন্তার বহিঃপ্রকাশ ঘটিয়েছে বলে তিনি অভিযোগ করেন।
‘নারী আজ কেবল চুড়ি পরে গৃহের অভ্যন্তরে বন্দি নয়’- এ কথা উল্লেখ করে মেহের আফরোজ চুমকি বলেন, নারীরা আজ বিমান, ট্রেন, রাইফেল ও স্টেনগান চালাচ্ছে। তিনি বলেন, নারীর প্রতীক শুধুমাত্র চুড়ি, পাটাপুতা ও হাড়ি পাতিল নয়। নারী এখন সব কিছুর প্রতীক।
প্রতিমন্ত্রী আরও বলেন, অতীতেও নারী প্রার্থীদের এই রকম বিব্রতকর প্রতীক নির্বাচন কমিশন বরাদ্দ করেছে, যার প্রতিবাদও হয়েছে। তারপরও নির্বাচন কমিশনের এই রকমের দায়িত্বহীনতা দুঃখজনক।
প্রতিমন্ত্রী নির্বাচন কমিশনারদের মধ্যে নারী সদস্যও নিয়োগ দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, কমিশনারদের মধ্যে নারী থাকলে এসকল স্পর্শকাতর বিষয় গোচরে নিতেন।
র‍্যালিটি রাজধানীর ইস্কাটনের মহিলা ভবনের সামনে থেকে শুরু হয়ে জাতীয় যাদুঘরের সামনে এসে শেষ হয়।
র‍্যালিতে সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশগ্রহণ করেন। অন্যান্যের মধ্যে নাছিমা বেগমসহ মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক এ বি এম জাকির হোসেন এ সময় উপস্থিত ছিলেন।