ব্রেকিং নিউজ

সকাল ৭:৫২ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফখরুল ইসলাম আলমগীর
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ফাইল ফটো

‘ক্রসফায়ারের নামে হত্যাকে হালকা করে দেখার অবকাশ নেই’

বিচার ছাড়াই ক্রসফায়ারের নামে হত্যার সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এগুলো হালকা করে দেখার কোনো অবকাশ নেই।

শনিবার বিকালে রাজধানীতে এক মিলাদ মাহফিলে তিনি এ অভিযোগ করেন।

সরকারের প্রতি ইঙ্গিত করে মির্জা ফখরুল বলেন, ‘আজকে ফ্যাসিস্ট শক্তি জঙ্গিবাদকে ব্যবহার করছে। তারা জঙ্গিবাদের কথা বলছে, তাদের নির্মূল করবার জন্য নয়। আমরা সুস্পষ্টভাবে বলতে চাই, তারা নিজেদের কার্যক্রমের মধ্য দিয়ে জঙ্গিবাদকে প্রশ্রয় দিচ্ছে।’

‘যাদের গ্রেফতার করা হচ্ছে, তাদের কোনো রকম তদন্ত ছাড়াই, কোনো রকম আদালতে প্রেরণ ছাড়াই, বিচার ছাড়াই ক্রসফায়ারের নাম করে হত্যা করা হচ্ছে। এগুলো হালকা করে দেখার কোনো অবকাশ নেই’ যোগ করেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, সরকার কথায় কথায় বলে জঙ্গিবাদের সঙ্গে বিএনপি জড়িত। অথচ আজ পর্যন্ত তারা একটি ঘটনায়ও তা প্রমাণ করতে পারেনি। প্রমাণিত হয়েছে যে, যারা এই ঘটনাগুলোর সঙ্গে জড়িত হিসেবে অভিযোগে গ্রেফতার হয়েছে, তাদের বাবা আওয়ামী লীগের নেতা। তারা আওয়ামী লীগের ঘরনার সন্তান।

নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘জঙ্গিবাদকে প্রতিহত করার জন্য দেশনেত্রী যে জাতীয় ঐক্যের কথা বলেছেন, সেটাকে প্রাধান্য দিয়ে আমরা জাতীয় ঐক্য সৃষ্টির আহ্বান আবারও জানাচ্ছি।’

এ সময় মির্জা ফখরুল বলেন, আজকে বিএনপিকে নিশ্চিহ্ন করে দেয়ার জন্য যে ষড়যন্ত্র শুরু হয়েছে তা গোপনে হচ্ছে না, প্রকাশ্যে আওয়ামী লীগের নেতা-মন্ত্রীরা হুমকি দিচ্ছেন বিএনপিকে নির্মূল করে দেয়া হবে।

তিনি বলেন, এটা থেকে কিন্তু একটি ষড়যন্ত্রের আভাস পরিষ্কার হয়ে যাচ্ছে- তারা আসলে বিএনপিকে মূল রাজনৈতিক ধারা থেকে সরিয়ে দিতে চায়। এই বিষয়টি (ষড়যন্ত্র) কেবল বিএনপির সঙ্গে যুক্ত শুধু তাদেরই নয়, দেশের সমগ্র গণতান্ত্রিক শক্তি ও সচেতন মানুষের জন্য অত্যন্ত উদ্বেগের বিষয়।

বিএনপি মুখপাত্র প্রশ্ন রেখে বলেন, তাহলে কি সরকারের ও আওয়ামী লীগের উদ্দেশ্য- বাংলাদেশে বহুদলীয় রাজনীতি ধ্বংস করে দিয়ে তাদের আগের যে স্বপ্ন একদলীয় শাসনব্যবস্থা, সেটাকে তারা প্রতিষ্ঠিত করতে চায়।

বিএনপির সাবেক মহাসচিব ব্যারিস্টার আবদুস সালাম তালুকদারের ১৭তম মৃত্যুবার্ষিকী ও সদ্য প্রয়াত দলের চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক ক্রীড়া প্রতিমন্ত্রী ফজলুর রহমান পটলের আত্মার মাগফিরাত কামনায় এই মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

সালাম তালুকদারের রাজনৈতিক প্রজ্ঞার কথা স্মরণ করে বিএনপি মহাসচিব বলেন, ‘আমাদের প্রয়াত নেতা সালাম তালুকদারকে শুধু স্মরণ করবো না, অনুসরণ করব। তিনি সঠিকভাবে উপলব্ধি করেছিলেন বলে তখন স্বৈরাচারের বিরুদ্ধে একটা জাতীয় ঐক্য সৃষ্টি করে স্বৈরাচারকে পরাভূত করা সম্ভব হয়েছিল।’