ব্রেকিং নিউজ

সকাল ১০:৫০ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ক্যানসারের জীবাণু ধ্বংসে টিকা আবিষ্কার

ক্যানসারের জীবাণু ধ্বংস করার টিকা আবিষ্কারের দাবি করেছেন একদল ব্রিটিশ বিজ্ঞানী। তবে টিকাটি এখনো পরীক্ষামূলক পর্যায়েই রয়েছে। বিজ্ঞানীদের দাবি, এই টিকা শরীরের যেকোনো জায়গায় ছড়িয়ে থাকা ক্যানসারের জীবাণু ধ্বংস করতে পারবে। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ইনডিপেনডেন্টে এই খবর প্রকাশিত হয়।

বিজ্ঞানীরা জানান, হিউম্যান টেলোমারেজ রিভার্স ট্রান্সক্রিপটেজ (এইচটিইআরটি) নামের এক ধরনের এনজাইম ক্যানসার কোষের ক্রমাগত বংশ বাড়াতে কাজ করে। এই এনজাইমের গঠনমূলক প্রোটিনের কিছু অংশ নতুন টিকাতে রাখা হয়েছে। এই জিনিস ইঞ্জেকশনের মাধ্যমে শরীরের রক্তে প্রবেশ করালে এটি ভালো কোষগুলোকে ঠিক রাখবে এবং ক্ষতিকর কোষগুলো ধ্বংস করতে সাহায্য করবে।

৩৫ বছরের জরায়ু ক্যানসারে আক্রান্ত একজন ব্রিটিশ নারী কেলি পটারকে প্রথম পরীক্ষামূলকভাবে এই টিকা দেওয়া হয়। পর্যায়ক্রমে টিকাটি ৩০ জনের শরীরে দেওয়ার কথা বলা হয়েছে প্রতিবেদনে। টিকাটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ক্যানসার কোষের বিরুদ্ধে কাজ করবে।

লন্ডনের বেকহাম এলাকার বাসিন্দা কেলি যখন জরায়ুমুখের ক্যানসারের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হন, তখন শরীরের অন্যান্য অংশেও ক্যানসার ছড়িয়ে পড়েছিল। তবে টিকাটি দেওয়ার পর ক্যানসার স্থিতিশীল অবস্থায় রয়েছে বলে জানান তিনি। বলেন, ‘এর কারণে আগের থেকে অনেক ভালো আছি আমি। এটি খুব ইতিবাচক ও আনন্দের অনুভূতি আমার জন্য। এর সাথে যোগ হতে পেরে আমি সম্মানিত বোধ করছি।’

গাই’স ও সেন্ট থমাস বায়োমেডিকেল রিসার্চ সেন্টারের গবেষক এবং এই গবেষণার প্রধান জেমস স্পাইসার বলেন, তবে ক্যানসার নিরাময় করার জন্য এই টিকার পাশাপাশি কম মাত্রার কেমোথেরাপি ওষুধ দিতে হবে।