Sheersha Media

ব্রেকিং নিউজ

দুপুর ২:৪১ ঢাকা, মঙ্গলবার  ২০শে নভেম্বর ২০১৮ ইং

কোরিয়ায় ইন্টারনেট সংযোগ আংশিক চালু

উত্তর কোরিয়ায় ইন্টারনেট সংযোগ নজিরবিহীনভাবে প্রায় পুরোপুরি বিচ্ছিন্ন হওয়ার পর তা আংশিকভাবে পুনরায় চালু হয়েছে। সনি পিকচার্সে হ্যাকিংয়ের ঘটনা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিবাদের মধ্যে ইন্টারনেট বিপর্যয়ের কবলে পড়ে উত্তর কোরিয়া। বেশ কিছু সময়ে জন্য পুরো দেশ ওয়েব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল।
ইন্টারনেট আংশিকভাবে পুনরায় চালু হওয়া সম্পর্কে পিয়ংইয়ং কর্তৃপক্ষ কোন মন্তব্য না করলেও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা তা নিশ্চিত করেছেন।
কয়েকজন বিশেষজ্ঞ জানান, বেশ কিছু সময়ের জন্য পুরো দেশটি বিশ্বব্যাপী ওয়েব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল।
সম্প্রতি সনি পিকচার্সে সাইবার হামলার ঘটনা ঘটে। আর এর জন্য উ. কোরিয়াকে দায়ী করে ওয়াশিংটন। তবে পিয়ংইয়ং তা অস্বীকার করে। সাইবার হামলার কারণে উত্তর কোরিয়ার নেতাকে নিয়ে নির্মিত হাস্যরসাত্মক মুভি দ্য ইন্টারভিউ মুক্তি দেয়া স্থগিত করে সনি কর্তৃপক্ষ। মুভিতে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বিরুদ্ধে আততায়ীর হামলার কাল্পনিক কাহিনী রয়েছে।
ওয়াশিংটন সাইবার হামলার জন্য অনির্দিষ্ট ‘সংগতিপূর্ণ’ প্রতিক্রিয়া দেখানোর অঙ্গীকার করে। তবে উত্তর কোরিয়ার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততা আছে কিনা সে ব্যাপারে ওয়াশিংটনের কর্মকর্তারা কিছু জানাননি।
সাইবার নিরাপত্তা বিষয়ক কোম্পানি দইন রিসার্চ জানায়, দেশটির ইন্টারনেট সংযোগ ৯ ঘন্টা ৩১ মিনিট বিচ্ছিন্ন থাকার পর তা আংশিকভাবে পুনরায় চালু হয়েছে।
রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)’র ওয়েবসাইট ও রদং সিনমুনের অনলাইন সংস্করণ মঙ্গলবার আবার চালু হয়েছে। তবে ইন্টারনেট সংযোগ পুরোপুরি নয়, আংশিকভাবে চালু হয়েছে এবং আর আংশিকভাবে যেটুকু চালু হয়েছে তাও স্থিতিশীল নয়। এছাড়া অন্যান্য ওয়েবসাইট এখনও খোলা যাচ্ছে না।
বিশেষজ্ঞদের মতে, কারিগরি সমস্যা বা সাইবার হামলার কারণে এটি হতে পারে।
মঙ্গলবার দইন রিসার্চের ডাগ ম্যাদোরি জানান, গত ২৪ ঘণ্টায় বহির্বিশ্বের সঙ্গে উত্তর কোরিয়ার ইন্টারনেট সংযোগ ধারাবাহিকভাবে দুর্বল হতে হতে একসময় পুরোপুরি বন্ধ হয়ে যায়।