ব্রেকিং নিউজ

সকাল ৭:২৭ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

কোবানি শহরটি পতনের মুখে,জিহাদীদের ঠেকাতে স্থল অভিযান প্রয়োজন-তুরস্কের প্রধানমন্ত্রী

শীর্ষ মিডিয়া ৮ অক্টোবর ঃ   সিরিয়ার সীমান্ত শহর কোবানি জিহাদীদের দখলে চলে যাচ্ছে। প্রতিবেশী তুরস্ক এ বিষয়ে সতর্ক করেছে। সিরিয়ায় জাতিসংঘ দূত শহরটির পতন ঠেকাতে অবিলম্বে আন্তর্জাতিক পদক্ষেপের আহ্বান জানিয়েছেন।
এদিকে যুক্তরাষ্ট্রের বিমান হামলার পরও জিহাদী গ্রুপ ইসলামিক স্টেটের এগিয়ে যাওয়া বন্ধ করা যাচ্ছে না। এ প্রেক্ষাপটে দেশটি শহরটিতে বাস করা কুর্দি নাগরিকদের জন্য উদ্বেগ প্রকাশ করেছে।
গত তিন সপ্তাহ আগে আইএস জিহাদীরা ঈকাবানে হামলা চালায়। তাদের হামলার কারণে প্রায় দুই লাখ কুর্দি প্রতিবেশী তুরস্কে পালাতে বাধ্য হয়। কিন্তু শহরটি থেকে একজন কুর্দি সাংবাদিক জানান, এখনও হাজার হাজার কুর্দি রয়ে গেছে যারা তাদের বাড়িঘর ছেড়ে যেতে অস্বীকৃতি জানিয়েছে।
ওয়াশিংটনসহ এর আরব মিত্র দেশগুলো আইএস’র অগ্রযাত্রা ঠেকাতে তুরস্ক সীমান্তবর্তী অঞ্চলে মঙ্গলবার বিমান হামলা চালিয়েছে। পেন্টাগন বলছে, সোম ও মঙ্গলবার যৌথ বাহিনীর বিমান হামলায় কিছু সাঁজোয়া যান, বিমান বিধ্বংসী গোলা ও ট্যাংক ধ্বংস হয়েছে। কিন্তু এসব হামলা সত্ত্বেও আইএস যোদ্ধাদের থামানো যায়নি।
তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তায়িপ এরডোগান সতর্কবাণী করেছেন, শহরটি পতনের মুখে রয়েছে। জিহাদীদের ঠেকাতে স্থল অভিযান প্রয়োজন।