Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৬:৫১ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, ফাইল ফটো

‘কোনো আইএস নেতা পার পাবে না’

ইসলামিক স্টেট (আইএস) বিরোধী যুদ্ধ প্রতিনিয়তই কঠিন হয়ে পড়ছে মন্তব্য করে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, তথাকথিত আইএস গোষ্ঠীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্র আরো কঠোর হামলা চালিয়ে যাচ্ছে। আইএস নেতারা কেউ আর লুকাতে পারবে না। তারাই পরবর্তী টার্গেট। তবে অভিযান আরো উন্নত করা প্রয়োজন বলে মনে করেন তিনি। খবর বিবিসি।
পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ওবামাএসব কথা  বলেন।
ওবামা বলেন, ইসলামিক স্টেট জংগিদের বিরুদ্ধে অতীতের অন্য যে কোন সময়ের তুলনায় আরো কঠিন হামলা চালানো হচ্ছে। নভেম্বর মাসেই আইএস বিরোধী আক্রমণ অনেক গুণে বাড়িয়ে দেয়া হয়েছে।
সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় বন্দুকধারীদের হামলার ঘটনা এবং প্যারিসে সন্ত্রাসী হামলার ঘটনার পর আইএসবিরোধী অভিযান আরও নতুন কৌশলে চালানো দরকার বলে মনে করেন প্রেসিডেন্ট ওবামা।
আইএসবিরোধী অভিযানে প্রায় নয় হাজারের মতো বিমান হামলা চালানো হয়েছে জানিয়ে ওবামা বলেন, আইএস এর ওপর যুক্তরাষ্ট্র কঠিন থেকে কঠিনতর হামলা চালাচ্ছে। অস্ত্রশস্ত্র, ড্রোন, বিমান ইত্যাদি দিয়ে আইএস এর ওপর আক্রমণের পরিমাণও আগের তুলনায় বাড়িয়ে দিয়েছে।
ওবামা বলেন, ইরাকে আইএস তার কবজায় থাকা ৪০ শতাংশ এলাকার নিয়ন্ত্রণ হারিয়েছে। আইএস এই গ্রীষ্মের পর থেকে কোন সফল হামলা চালাতে পারেনি বলে তিনি উল্লেখ করেন।
সম্প্রতি বেশক’টি তেলের খনিতে হামলা চালায় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশগুলো। এই তেলের খনিগুলোই আইএসের মুল অর্থনৈতিক ভিত্তি।
সম্প্রতি ক্যালিফোর্নিয়ার সান বার্নার্ডিনোতে বন্দুকধারীদের হামলা এবং প্যারিসে হামলার ঘটনা আইএস প্রভাবিত বলে মনে করা হচ্ছে। সেই প্রেক্ষিতে হামলার গতি আরো বাড়ানো হয়েছে।