ব্রেকিং নিউজ

দুপুর ১:২৪ ঢাকা, বুধবার  ২৬শে সেপ্টেম্বর ২০১৮ ইং

বাংলাদেশ ব্যাংক

কেমন হতে পারে মুদ্রা নীতি?

চলতি মাসের শেষে মুদ্রা নীতি ঘোষণা করা হবে। সংশ্লিষ্ট কর্মকর্তা জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নতুন এই মুদ্রা নীতিতে সতর্কতামূলক অবস্থান বজায় থাকবে।

বাংলাদেশ ব্যাংকের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ২০১৭-২০১৮ অর্থবছরের অর্ধবার্ষিক মুদ্রা নীতিতে বড় ধরনের কোনো পরিবর্তন হবে না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চলতি মাসের শেষের দিকে মুদ্রানীতি ঘোষিত হতে পারে। তবে রবিবার এ সম্পর্কিত কমিটির বৈঠকে মুদ্রা নীতি ঘোষণার তারিখ চূড়ান্ত হবে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান বলেন, চলতি আর্থিক বছরের বাজেট ও নির্দেশনার ভিত্তিতে আর্থিক নীতি প্রণীত হবে। এ ব্যাপারে ইতোমধ্যে স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠকে তাদের প্রস্তাব ও পরামর্শ পাওয়া গেছে। এসব যাচাই-বাছাইয়ের পর চূড়ান্তকরণের কাজ চলবে।

এ প্রসঙ্গে ঢাকায় বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেইন বলেন, আসন্ন মুদ্রা নীতিতে বড় ধরনের পরিবর্তনের কোনো কারণ নেই। তবে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ দুই বছরের জন্য স্থগিত হওয়ায় সরকার রাজস্ব ঘাটতির মুখে পড়তে পারে। অধিকন্তু সরকার ঋণ গ্রহণের লক্ষ্যমাত্রা স্থির করে দিয়েছে।

এ জাতীয় বাজেটে ব্যাংকিং খাত থেকে ২৮ হাজার ২০৩ কোটি টাকা ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা স্থির করে দেয়া হয়েছে।

রাজী হাসান বলেন, রাজস্ব ঘাটতি মেটাতে আমাদের ব্যাংক ঋণের লক্ষ্যমাত্রায় সামঞ্জস্য করতে হবে। বাংলাদেশ ব্যাংক পরবর্তী বছরগুলোর মতো আসন্ন আর্থিক নীতিতেও ঋণ প্রদান সম্পর্কিত বিধান অব্যাহত থাকবে।

২০১৬-১৭ অর্থবছরের দ্বিতীয় অর্ধ-বার্ষিকীর মুদ্রা নীতি ২৯ জানুয়ারি ঘোষণা করা হয়। -বাসস