Sheersha Media

ব্রেকিং নিউজ

ভোর ৫:৩৫ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

কেন স্ত্রী পাত্তা দেয় না!

পুরুষের দাম্পত্য জীবনে শান্তি তখনই আসে যখন স্ত্রী থাকে একইসাথে ভালোবাসেন ও ভীষণ সম্মান করেন। আর এর উল্টোটা যখন ঘটে, অর্থাৎ স্ত্রী যখন পাত্তা দেন না তখন পুরুষের জীবন হয়ে ওঠে দুর্বিষহ। অবশ্য এটার জন্য অনেক ক্ষেত্রেই পুরুষ নিজেই দায়ী। নিজের মনের ভুলেই তিনি এমন কিছু কাজ করে বসেন বা করতে থাকেন, যেগুলোর কারণে স্ত্রীর চোখে তাঁর সম্মান হারিয়ে যায় একেবারেই আর স্ত্রী তাঁকে মোটেও পাত্তা দেন না। জেনে নিন এমন ১০ টি কাজ সম্পর্কে

১) স্ত্রী যত বড় চাকুরেই হোন কেন, স্বামীকে কিন্তু বেকার ঘরে বসে থাকলে চলবে না। আপনি স্যালারি কম পান বা বেশি, সেটা বিষয় নয়। বিষয় হচ্ছে দুজনেই সমানতালে কাজ করেন। বেকার স্বামী পৃথিবীর সকল স্ত্রীর-ই চক্ষুশূল।

২) স্ত্রী বাপের বাড়ি নিয়ে অকারণে খোটা দেবেন না বা তাঁদেরকে অসম্মান করবেন না। এতে স্ত্রীর চোখে আপনি খুবই ছোট মনের মানুষ হিসাবে পরিগণিত হবেন।

৩) টাকার জন্য ছ্যাবলামো করবেন না। পাই পাই পয়সা হিসাব করা, শ্বশুর বাড়ি থেকে যৌতুক বা উপহার চাওয়া ইত্যাদি কাজ করবেন না মোটেও। যদি আর্থিক টানাটানি থাকে, তাহলে স্ত্রীকে বুঝিয়ে বলুন হিসাব করে খরচ করার জন্য। কিন্তু রাগারাগি করবেন না একেবারে।

৪) স্ত্রীকে বিপদে ফেলে বা তাঁর অসম্মান হতে দেখে লুকিয়ে পড়বেন না। অনেক পুরুষই নিজের পরিবারের হাতে স্ত্রীকে লাঞ্ছিত হতে দেখেও চুপ করে থাকেন, এমনই রাস্তায় টিজিং-এর শিকার হতে দেখেও কিছু বলেন না। এতে আসলে চিরকালের মত স্ত্রীর চোখে গুরুত্ব হারান তাঁরা।

৫) এমন কোন কাজ করবেন না, যেটা কাপুরুষতার পরিচায়ক। মেয়েরা সবকিছু সহ্য করতে পারে, কাপুরুষ স্বামী নয়।

৬) পুরুষ মাত্রই অন্য নারীদের দিকে তাকাবে। কিন্তু এই কাজটি স্ত্রীর সামনে কখনোই করবেন না। ক্রমাগত যদি এটা করতে থাকেন, স্ত্রী চোখে আপনি একজন ফালতু মানুষ হয়ে উঠবেন।

৭) বারবার পরকীয়া করেন, তারপর স্ত্রী কাছে এসে ক্ষমা চান। কিছুদিন পর আবারও একই কাজ করেন। এমনটাই করতে থাকলে স্ত্রী কখনোই আপনাকে সম্মান করবেন না।

৮) সন্তানদের দায়িত্ব নিতে শিখুন। তাঁদেরকে সময় দিন, ভালবাসুন, সংসারের কাজে স্ত্রীকে সাহায্য করুন। নাহলে ক্রমাগত স্ত্রীর চোখে আপনি অপ্রয়োজনীয় হয়ে উঠবেন। এমনকি সন্তানদের চোখেও।

৯) মা সকলেরই আপনজন। কিন্তু তারমানে এই নয় যে সারাক্ষণ মায়ের আঁচল ধরেই ঘুরতে হবে। এই কাজটি করলে স্ত্রী কিন্তু মোটেও পাত্তা দেবে না কখনোই।

১০) স্ত্রীর কাছ থেকে টাকা নেবেন না। স্ত্রী যত বড় চাকুরে হোক বা অনেক ধনী হোক না কেন, স্ত্রীর টাকা নেবেন না নিজের বা নিজের পরিবারের কাজের জন্য। এবং স্ত্রীকে যা উপহার দেবেন , সেগুলো নিজের টাকায় কিনে দিন।

সূত্র-
কজমোপলিটনে প্রকাশিত প্রবন্ধ ও সাইকোলজিটুডে হতে অনুপ্রাণিত