Press "Enter" to skip to content

কেন পাক সেনাপ্রধানের চাকুরি ৩বছর বৃদ্ধি?

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াকে আরও তিন বছরের জন্য সেনাপ্রধান হিসেবে নিয়োগ দিয়েছে দেশটির সরকার। সোমবার প্রধানমন্ত্রী ইমরান খান তার এ মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত দেন।

পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডন ও জিয়ো নিউজের খবরে বলা হয়, আঞ্চলিক অস্থিরতা দমন ও দেশের নিরাপত্তারক্ষায় বিশেষ ভূমিকা রাখায় জেনারেল কামার জাভেদ বাজওয়াকে আরও তিন বছর সেনাপ্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

বিশেষত পুলওয়ামাসহ কাশ্মীর ইস্যুতে পাকিস্তান সেনাবাহিনী তার নেতৃত্বে ভালো ভূমিকা রেখেছে বলে মনে করছেন দেশটির নীতিনির্ধারকরা।

সোমবার প্রধানমন্ত্রী দফতর থেকে জারিকৃত এক প্রজ্ঞাপনে সেনাপ্রধানের মেয়াদবৃদ্ধির কথা জানানো হয়। গত ফেব্রুয়ারিতে পুলওয়ামা হামলা নিয়ে ভারতের সঙ্গে যুদ্ধপরিস্থিতি মোকাবেলাসহ সম্প্রতি কাশ্মীর ইস্যুতেও সরব ভূমিকা পালন করেছেন জেনারেল বাজওয়া।

চলতি মাসের শুরু থেকে কাশ্মীর নিয়ে ভারতের সঙ্গে চলমান উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণে তার আরও প্রয়োজন রয়েছে মনে করছে ইমরান খানের সরকার।

২০১৬ সালের ২৯ নভেম্বর পাকিস্তানের সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেন কামার জাভেদ বাজওয়া। পাকিস্তানের ৭৩ বছরের ইতিহাসে এ নিয়ে দ্বিতীয়বার কোনো সেনাপ্রধানের মেয়াদবৃদ্ধি করা হল। এর আগে সাবেক সেনাপ্রধান জেনারেল আশফাক পারভেজ কিয়ানিকে দ্বিতীয় মেয়াদে সেনাপ্রধান করা হয়েছিল।

২০০৭ সালে তৎকালীন সামরিক শাসক জেনারেল পারভেজ মোশাররফ সেনাপ্রধানের পদ থেকে সরে গিয়ে জেনারেল কিয়ানিকে সেনাবাহিনীতে নিজের স্থলাভিষিক্ত করেন। ২০১০ সালে জেনারেল কিয়ানির মেয়াদ শেষ হওয়ার পর প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি তাকে আরও তিন বছরের জন্য ওই পদে বহাল থাকার নির্দেশ দিয়েছিলেন।

শেয়ার অপশন: