Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৪:৩৭ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

কেন্দ্রের শাসন জারি জম্মু ও কাশ্মীরে

জম্মু ও কাশ্মীরে কেন্দ্রের শাসন জারি হয়েছে। পিডিপি ও বিজেপি সেখানকার ৮৭ সদস্য বিশিষ্ট বিধানসভায় প্রয়োজনীয় সংখ্যক আসন না পেয়ে সরকার গঠনে ব্যর্থ হওয়ার পর শুক্রবার এ শাসন জারি করা হলো।
এর আগে গভর্নর এন এন ভোরা রাষ্ট্রপতির কাছে তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালনে বিদায়ী মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহর অনীহার কথা জানিয়ে রিপোর্ট পেশ করেন। এতে কোন দল সরকার গঠনের মতো প্রয়োজনীয় সংখ্যক আসন না পাওয়ায় কেন্দ্রের শাসন জারির সুপারিশ করা হয়।
গভর্ণর হাউজের মুখপাত্র জানান, রাষ্ট্রপতির সিদ্ধান্ত জানার পর গভর্ণর এ শাসন জারি করেন। তিনি বলেন, গত ২৪ ডিসেম্বর ওমর আবদুল্লাহ তার পদত্যাগপত্র জমা দেন। এ সময়ে পরবর্তী ব্যবস্থা না হওয়া পর্যন্ত তাকে অফিস চালিয়ে যাওয়ার অনুরোধ জানানো হয়। এছাড়া গত দুসপ্তাহ ধরে গভর্ণর পিডিপি ও বিজেপি নেতাদের সঙ্গে আলোচনা করেন। কিন্তু তাতেও সমস্যার সমাধান হয়নি।
মুখপাত্র আরো বলেন, গত ৭ জানুয়ারি ওমর আবদুল্লাহ গর্ভণরকে তার তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফার কথা জানান। এছাড়া তখনও পর্যন্ত কোন দলই সরকার গঠন করতে পারেনি। এছাড়া রাজ্য সংবিধানের ধারা অনুযায়ী রাজ্য সরকারের পক্ষেও শাসন চালানো সম্ভব নয়। এ প্রেক্ষিতে রাষ্ট্রপতির অনুমোদন সাপেক্ষে কেন্দ্রের শাসন জারি করা হয়।
নিয়ম অনুযায়ী জম্মু ও কাশ্মীরে সরকার গঠনের শেষ তারিখ ১৯ জানুয়ারি।