ব্রেকিং নিউজ

সকাল ১০:৫৯ ঢাকা, সোমবার  ২০শে আগস্ট ২০১৮ ইং

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)
এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)

কৃষি-আইটি খাতে বিনিয়োগ করবে এডিবি

বাংলাদেশের উচ্চশিক্ষায় কৃষি ও আইটি খাতের উন্নয়ন এবং দক্ষ মানব সম্পদ তৈরিতে বিনিয়োগ করবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

প্রকল্প দু’টির অধীনে দক্ষ মানবসম্পদ উন্নয়ন এবং কিছু বিশ্ববিদ্যালয়ে উন্নত অবকাঠামো গড়ে তোলা হবে।

আজ এডিবির হিউম্যান এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশনের ডিরেক্টর সাংসুপ রা এর নেতৃত্বে পাঁচ সদস্যের এক প্রতিনিধি দল ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সাথে ইউজিসিতে এক সৌজন্য সাক্ষাতকালে তারা এ আগ্রহ প্রকাশ করেন।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- ইসুকে তাজিমা,সিনিয়র সোশ্যাল সেক্টর স্পেশালিস্ট, হিউম্যান এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশন, সাউথ এশিয়া ডিপার্টমেন্ট, সিয়ং-রিয়ং লি, সোশ্যাল সেক্টর স্পেশালিস্ট, হিউম্যান এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশন, সাউথ এশিয়া ডিপার্টমেন্ট, ড. ঝিগাং লি, সোশ্যাল সেক্টর ইকনোমিস্ট, বাংলাদেশ রেসিডেন্ট মিশন ও এডিবি’র সিনিয়র সোশ্যাল সেক্টর অফিসার এস এম এবাদুর রহমান ।
এসময় ইউজিসি’র উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাংসুপ রা বলেন, এডিবি মানব সম্পদ উন্নয়ন প্রকল্পটি ২০১৯ সালে এবং কৃষিক্ষেত্রে উন্নত প্রতিষ্ঠান তৈরির প্রকল্পটি ২০২০ সালে শুরু করবে।
এডিবি এ লক্ষ্যে যুগোপযোগী পাঠ্যক্রমও প্রণয়ন করবে।

তিনি বলেন, প্রস্তাবিত প্রকল্প দু’টি বাস্তবায়নে এডিবি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও বিশ্ববিদ্যালয়সমূহের কাছ থেকে সহযোগিতা প্রয়োজন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, প্রস্তাবিত প্রকল্পসমূহ দেশের কৃষি ও আইসিটি খাতে মানবসম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এটি বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ভিশনকে বেগবান করবে।

বাংলাদেশ ইতোমধ্যে কৃষি ও আইটি খাতে যথেষ্ট অগ্রগতি অর্জন করেছে। প্রস্তাবিত প্রকল্পের সফল বাস্তবায়নে একটি কর্মপরিকল্পনা প্রয়োজন বলে মনে করেন তিনি।