ব্রেকিং নিউজ

দুপুর ১২:৫০ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন

কৃষিখাতে বিনিয়োগে আগ্রহ ডেনমার্কের

বাংলাদেশের কৃষিখাতে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে ডেনমার্ক।

আজ দুপুরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে তাঁর কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের দূতাবাসের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত রেফিকা হায়তার নেতৃত্বে ৫ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের সাক্ষাৎকালে তিনি এ আগ্রহ প্রকাশ করেন। প্রতিনিধিদলে ছিলেন ডেনিশ দূতাবাস এবং আরলা ফুডস্-এর কয়েকজন কর্মকর্তা।

বাংলাদেশের প্রোটিনের উৎপাদন বাড়াতে গবাদিপশুর খামার ও দুগ্ধ উৎপাদনে ডেনিশ প্রতিনিধিদল বিনিয়োগ করারও আগ্রহ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে ডেনমার্কের প্রতিনিধিদল জানান, ডেনমার্ক আর বাংলাদেশের অর্থনীতি কৃষিনির্ভর। কৃষি খামার ব্যবস্থাপনায় একসাথে কাজ করলে উভয় দেশ লাভবান হবে বলে তারা জানান।

সাক্ষাৎকালে এলজিআরডি মন্ত্রী বাংলাদেশের পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে সরকারের গৃহীত ‘একটি বাড়ী একটি খামার’ প্রকল্প সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করেন।

মন্ত্রী বলেন, আমরা মৎস্য উৎপাদনে ইতোমধ্যে বিশে^ ৪র্থ স্থানে রয়েছি। জনগণের প্রোটিন চাহিদা মেটাতে বর্তমান সরকার গবাদিপশু পালনে প্রণোদনা দিচ্ছে। ‘মিল্ক ভিটা’র মাধ্যমে সমবায়ী খামারীদের দুগ্ধ উৎপাদন, প্রক্রিয়াজাত ও বিপণনে কাজ করা হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন। এ সেক্টরে ডেনমার্কের সাথে একাজ করলে বাংলাদেশ উপকৃত হবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

প্রতিনিধিদলের অন্যান্য সদস্য – ডেনিশ দূতাবাসের বাণিজ্যিক উপদেষ্টা জ্যাকব ক্যাহি জেপসেন, আরলা ফুডস্-এর প্রধান নির্বাহী কর্মকর্তা পিডার ট্যুবোর্গ, ব্যবস্থাপনা পরিচালক পিটার হলবার্গ এবং কর্পোরেট প্রধান জালাল খালেদ এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এস এম গোলাম ফারুকসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।