Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১:০৯ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

“কুয়াশায় ৫০ কিলোমিটারের বেশি গতিতে গাড়ি চালালে শাস্তি”

গত কয়েকদিনে দেশে সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ায় কুয়াশার মধ্যে গাড়ির গতিসীমা ঘণ্টায় সর্বোচ্চ ৫০ কিলোমিটার বেধে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সড়ক পরিবহন মন্ত্রণালয়। এর বেশি গতিতে গাড়ি চালালে চালকদের শাস্তি দেয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, কুয়াশার মধ্যে সড়ক-মহাসড়কে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিতে গাড়ি চালাতে হবে। এর বেশি গতিতে গাড়ি চালালে চালকদের কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে। তবে নির্ধারিত গতিবেগের বেশি গতিতে গাড়ি চালালে কী শাস্তি দেয়া হবে তা বলা হয়নি।

সেতুমন্ত্রী জানান, ঘন কুয়াশার মধ্যে দুর্ঘটনারোধে গাড়ির গতি নিয়ন্ত্রণে এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সময় অবশ্যই চালককে ‘ফগলাইট’ ব্যবহার করতে হবে।

মন্ত্রী বলেন, মহাসড়কগুলোর মধ্যে চিহ্নিত ১৪৪টি দুর্ঘটনাপ্রবন এলাকার মধ্যে ৬৮টির কাজ শেষ হয়েছে। বাকিগুলোর কাজও প্রায় শেষ হওয়ার পথে। এ কাজে ব্যয় হচ্ছে ১৬৫ কোটি টাকা।

ওবায়দুল কাদের বলেন, গত চার বছরের তুলনায় সড়ক দুর্ঘটনা কমেছে। আরও কীভাবে কমানো যায় সে চেষ্টা করা হচ্ছে। সড়কে দুর্ঘটনা কমানোর জন্য ট্রাক ও লরি ড্রাইভারদের জন্য মহাসড়কের পাশে বিশ্রামাগার তৈরি করা হবে বলেও জানান তিনি।

বৈঠকে আরো ছিলেন- নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, ঢাকা দক্ষিণের সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, নিরাপদ সড়ক চাই’র সভাপতি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, বাস মালিক সমিতির একাংশের নেতা মোহাম্মদ ওসমান ও সোহেলসহ বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা, পুলিশসহ কাউন্সিলের নেতারা।