ব্রেকিং নিউজ

রাত ৮:৪৬ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

কিডনি বুকে!

অস্বাভাবিক কিছু ঘটলেই হৈচৈ সৃষ্টি হয় কিংবা মানুষের টনক নড়ে। অবশ্য এ ধরনের ঘটনা বিরল।অতিসম্প্রতি এমনই একটি ঘটনা ঘটেছে  প্রতিবেশী দেশ ভারতে।

কালাওয়াতি নামে চল্লিশ বছর বয়সী এক নারী পেটেব্যথা নিয়ে গিয়েছিলেন চিকিৎসকের কাছে। চিকিৎসক ভেবেছিলেন এই নারীর পেটব্যথার বিষয়টি আর দশটা পেট ব্যথার মতো সাধারণ। কিন্তু আল্ট্রাসাউন্ড স্ক্যান করা হলো যখন তখনই টনক নড়ে চিকিৎসক বিনয় কুমারের। কারণ মানুষের শরীরের স্বাভাবিক নিয়ম অনুযায়ী যে স্থানে কিডনি থাকার কথা কালাওয়াতির শরীরের সেই স্থানে কোনো কিডনি নেই। তাহলে কিডনি গেল কোথায়? খোঁজাখুজির এক পর্যায়ে আবিষ্কৃত হয় যে, কালাওয়াতির পেটের পাশে নয় বরং বুকে কিডনি।

চিকিৎসক  এবিষয়ে জানান, বাম কিডনি যেখানে থাকার কথা সেখানেই আছে। কিন্তু ডান কিডনি যেখানে থাকার কথা সেখানে না থেকে রয়েছে বুকে। এক্সরে করার পরেই তবে এই কিডনির সন্ধান পাওয়া গেছে। তবে তার কিডনিতে কোনো সমস্যা পাওয়া যায়নি।

ভারতের মোর্দাবাদের স্থানীয় পত্রিকা ডেকান হেরাল্ডকে ডাক্তার বিনয় কুমার আরও বলেন, মানব শরীরের ভিন্ন স্থানে কিডনি থাকার ব্যাপারটি খুবই দুর্লভ। কালওয়াতির শরীরের যা অবস্থা তাতে দেখা যাচ্ছে যে তিনি আর দশজন মানুষের মতো স্বাভাবিক জীবন যাপন করছেন। তার কোনো শারীরিক সমস্যা নেই। তবে তিনি পেটে ব্যথার কারণেই প্রথম চিকিৎসার জন্য এসেছিলেন। কিন্তু কিডনিজনিত কারণে তার পেটে ব্যথা হচ্ছে না এটা নিশ্চিত।

কালওয়াতির কি কিডনিতে অস্ত্রোপচার করা প্রয়োজন, এমন প্রশ্নের জবাবে চিকিৎসক বিনয় কুমার গণমাধ্যমকে জানান, যেহেতু কিডনিসহ শরীরের অন্যান্য অঙ্গপ্রতঙ্গ স্বাভাবিক রয়েছে তাই অস্ত্রোপচার করার প্রয়োজন নেই। তবে এধরনের ক্ষেত্রে কিডনিতে পাথর জমতে পারে, যেটা পরবর্তীতে খারাপ ফল বয়ে আনতে পারে।