ব্রেকিং নিউজ

রাত ১২:০৫ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

বিদ্যুৎ কেন্দ্র
বিদ্যুৎ কেন্দ্রের নমুনা ফটো

‘কিছু বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তায় সেনা মোতায়েন’

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ১০টি গুরুত্বপূর্ণ বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তায় সেনা সদস্য মোতায়েন করা হয়েছে।

তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য মো. ফরিদুল হক খানের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ বিভাগের আওতাধীন সংস্থা বা কোম্পানিসমূহের মোট ১৭৪টি স্থাপনাকে কেপিআই হিসেবে ঘোষণা করা হয়েছে। আরও ২১টি স্থাপনাকে কেপিআই হিসেবে ঘোষণার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি বলেন, এছাড়া গুরুত্বানুসারে বিদ্যুৎ কেন্দ্রসমূহে নিজস্ব নিরাপত্তা প্রহরীর সাথে আনসার নিয়োগ করা হয়েছে এবং কয়েকটি বিদ্যুৎ কেন্দ্র ও বিদ্যুৎ কেন্দ্র সংলগ্ন এলাকায় পুলিশ ফাঁড়ির ব্যবস্থা করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রায় প্রতিটি বিদ্যুৎ কেন্দ্রের স্পর্শকাতর স্থানগুলোতে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। নিরাপত্তার কাজে মেটাল ডিটেক্টর, ভেহিকল মিরর, আর্চওয়ে ব্যবহার করা হচ্ছে। বিদ্যুৎ কেন্দ্রে বহিরাগতদের প্রবেশ কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে।

নসরুল হামিদ বলেন, সরকারের ‘কেপিআই নিরাপত্তা নীতিমালা-২০১৩’ এর নির্দেশনা মোতাবেক প্রতিটি বিদ্যুৎ কেন্দ্রের জন্য নিরাপত্তা নীতিমালা প্রণয়ন করা হয়েছে।

তিনি বলেন, বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে স্থানীয় প্রশাসন এবং স্থানীয় জনসাধারণের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে জঙ্গি হামলাসহ যে কোন ধরনের নাশকতামূলক তৎপরতা প্রতিরোধে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।