Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৪:৫৮ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

নজিবুর রহমান
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো.নজিবুর রহমান, ফাইল ফটো

‘কাস্টমস কর্তাদের হুমকি-নাজেহালকারীদের খেসারত দিতে হবে’

রাজস্ব নিরাপত্তার বিঘ্ন সৃষ্টিকারীরা রাষ্ট্রের জন্য হুমকিস্বরূপ উল্লেখ করে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, চট্টগ্রাম কাস্টমস হাউসের সক্ষমতা বৃদ্ধি এবং কাস্টমস হাউসের নিচ্ছিদ্র নিরাপত্তা খুবই জরুরি। কেউ যদি কাস্টমস হাউসের কর্মকর্তাদের হুমকি দেয়ার চেষ্টা করেন। অথবা যারা নিরাপত্তা বিঘ্নিত করার চেষ্টা করছেন বা কর্মকর্তাদের নাজেহাল করছেন তাদের খেসারত দিতে হবে। তারা রাষ্ট্রের জন্য হুমকিস্বরূপ।

বৃহস্পতিবার চট্টগ্রাম কাস্টমস হাউজে অর্থনৈতিক সংবাদদাতাদের সংগঠন ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সদস্যদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

রাজস্ব কর্মীদের নিরাপত্তার প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান আরো বলেন,রাজস্ব ব্যবস্থাপনায় যুক্ত কর্মকর্তাদের নাজেহাল করার যেসব ঘটনা ঘটেছে,তাদের চিহ্নিত করে আইনী ব্যবস্থা নেয়া হচ্ছে। আমরা সমস্যার মূল উৎপাটন করার চেষ্টা করছি।

এনবিআর কর্মকর্তা ও ইআরএফের একটি প্রতিনিধিদল চট্টগ্রাম বন্দর ও চট্টগ্রাম কাস্টমস হাউজের কার্যক্রম পরিদর্শনে বর্তমানে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম সফর করেছেন।

নজিবুর রহমান বলেন, আন্তর্জাতিক বাণিজ্যের জন্য চট্টগ্রাম বন্দর একটি বড় স্থাপনা। বাণিজ্য সম্প্রসারণে এই বন্দরের সক্ষমতা বাড়ানো জরুরী। তাই কাস্টমসের কার্যক্রম আধুনিকায়নে নানামুখী উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন,দেশের উন্নয়নের স্বার্থে রাজস্ব আহরণে সবাই মিলে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। সেক্ষেত্রে গণমাধ্যাম বিশেষ করে অর্থনৈতিক সংবাদদাতারা গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে কাজ করতে পারে।

ক্ষুদ্র ব্যক্তি স্বার্থে কাউকে চট্টগ্রাম কাস্টমস হাউসকে ব্যবহার করতে দেওয়া হবে না বলে সর্তক করেন এনবিআর চেয়ারম্যান।
কাস্টমস হাউস বহিরাগতমুক্ত (ফালতু) করা হয়েছে উল্লেখ করে নজিবুর রহমান বলেন,চট্টগ্রাম কাস্টমস হাউসে বহিরাগতদের চিরদিনের মত বিদায় করা হয়েছে।তারা আর ফিরে আসবে না।

তিনি বলেন,নিলাম (অকশন) ব্যবস্থাপনার আমূল পরিবর্তন আনা হচ্ছে। মালামাল এনে কাস্টমস হাউসকে বিনা পয়সার গুদামে পরিণত করা যাবে না। কাস্টমস হাউসকে ধনী হওয়ার হাতিয়ার হিসেবে ব্যবহার করার চিন্তা আর কেউ করতে পারবে না।
সভায় সংক্ষিপ্ত প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম কাস্টমস হাউজের কমিশনার আবদুল্লাহ খান।

অনুষ্ঠানে এনবিআরের সদস্য ফরিদ উদ্দিন, পারভেজ ইকবাল ও ড. মাহবুবুর রহমান, শুল্ক গোয়েন্দা সেলের মহাপরিচালক বেলাল উদ্দিন,ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল,সাধারণ সম্পাদক জিয়াউর রহমানসহ এনবিআরের উর্ধ্বতন কর্মকর্তা ও ইআরএফ সদস্যরা উপস্থিত ছিলেন।

ইআরএফের সদস্যরা ‘রাজস্ব যাত্রা’র অংশ হিসেবে কাস্টমস কর্মকর্তাদের সাথে মতবিনিময় ছাড়াও বন্দর কার্যক্রম পরিদর্শন করেন।