Press "Enter" to skip to content

কাশ্মীর সীমান্তে পাক সেনা মোতায়েন, সতর্ক ভারত

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর সীমান্তে কমান্ডোর পর এবার বিপুলসংখ্যক সেনাবাহিনী মোতায়েন করেছে পাকিস্তান। এমন তথ্য গোয়েন্দাসূত্রে পেয়ে সীমান্তে নজরদারি বাড়িয়েছে ভারত।

সেনাবাহিনীর বরাত দিয়ে বৃহস্পতিবার ভারতীয় গণমাধ্যম বলছে, নিয়ন্ত্রণ রেখার কাছাকাছি এক ব্রিগেডের সমান প্রায় ২ হাজার পাক সেনা মোতায়েন করেছে ইসলামাবাদ।

দেশটির গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ভারত সরকার সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর থেকে সীমান্তে উত্তেজনা বাড়ানোর চেষ্টা করছে পাকিস্তান।

পাক অধিকৃত কাশ্মীরের একাধিক সেক্টর থেকে প্রায় প্রতিদিন অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে গোলাবর্ষণ চালিয়ে যাচ্ছে পাকিস্তানি সেনারা। তবে এ সবের পাল্টা জবাব দিচ্ছে ভারতও। গণমাধ্যমটির দাবি, সেনা মোতায়েনের পাশাপাশি ১০০ এসএসজি কমান্ডো মোতায়েন করেছে ইসলামাবাদ। চলছে জঙ্গি ঢোকানোর প্রচেষ্টাও।

ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা দাবি করে, ইসলামাবাদ থেকে সম্প্রতি প্রায় ২০০০ সেনা জওয়ান মোতায়েন করা হয়েছে পাক অধিকৃত কাশ্মীরে। নিয়ন্ত্রণ রেখা থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে বাগ ও কোটি সেক্টরে তারা ঘাঁটি গেঁড়েছে।

এক সেনা কর্মকর্তা জানিয়েছেন, বর্তমানে আক্রমণাত্মক মেজাজে তাদের মোতায়েন করা হয়নি। তবে ভারতীয় সেনার পক্ষ থেকে তীক্ষ্ণ নজর রাখা হয়েছে তাদের গতিবিধির ওপর।

প্রতিবেদনে আরও বরা হয়, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকেই নিয়ন্ত্রণ রেখায় লস্কর-ই-তৈয়্যবা এবং জইশ-ই-মোহাম্মদ জঙ্গি সংগঠনকে কাজে লাগাচ্ছে পাকিস্তান। ভারতীয় সেনাবাহিনীর তৎপরতায় তা ব্যর্থ হয়ে এবার আফগানিস্তান থেকে যুবকদের জঙ্গি দলে নিয়োগ ও প্রশিক্ষণের প্রক্রিয়া শুরু করেছে পাক জঙ্গি সংগঠনগুলো।