ব্রেকিং নিউজ

সকাল ১০:২৯ ঢাকা, বৃহস্পতিবার  ১৬ই আগস্ট ২০১৮ ইং

কালচে ত্বকের উজ্জ্বলতায়

বেশ যত্নের মুখটাতে তেমন কোনো দাগ বা ব্রণের উৎপাত নেই। নিয়ম করে পানিপান, সুন্দর করে মুখ ধোয়া, ত্বক উপযোগী ক্রিম ব্যবহার সবই চলে। ফ্রেশ মুখটি আপনাকে সবদিক থেকে ভালোলাগা দিলেও একটুখানি অতৃপ্তিতে রেখেই চলেছে। আর সেই অতৃপ্তির মূলে হল ত্বকের রঙ। ধোয়াটে বা কালচে একটি আবরণ কিছুতেই আপনার মুখ থেকে যেতে চায় না। অনেক চেষ্টার পরেও কোনো উৎসব বা অনুষ্ঠানের সাজে আসেনা কাঙ্ক্ষিত লুক। এমন ত্বকে উজ্জ্বলতা ফিরিয়ে দিতে আজই বেছে নিতে পারেন ঘরোয়া দুটি সহজ পদ্ধতি। যেমন-

দই প্যাক

একটি বাটিতে ৩ টেবিল চামচ টকদই নিয়ে খুব ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার টকদই মুখের ত্বক, ঘাড়, গলায় ভালো করে লাগিয়ে নিন। চাইলে হাত পায়েও লাগিয়ে নিতে পারেন। মাত্র ৫ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ত্বক ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে ৩ দিন এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন। ভালো ফলাফল পাবেন। ত্বকের উজ্জ্বলতার পাশাপাশি বয়সের ছাপও প্রতিরোধ করবে দইয়ের ব্যবহার। দইয়ে রয়েছে ল্যাকটিক এসিড, যা খুব ভালো ব্লিচিং উপাদান। দই ব্যবহারের ফলে ত্বক ব্লিচ হয় যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে কোনো ধরণের কেমিক্যাল ছাড়াই। ত্বকের জন্য টকদইয়ের ব্যবহার অনেক বেশি কার্যকরী।

কমলা লেবু

ভালো ব্লিচিং এজেন্ট হিসেবে কমলা লেবু ভালো কাজ করে। এছাড়াও কমলা লেবুর ভিটামিন সি ত্বকের উজ্জ্বলতা ভেতর থেকেই বাড়াতে সহায়তা করে। কমলার কোয়া খুলে শুধুমাত্র কমলার পালপ নিন। ২ টেবিল চামচ কমলার পালপের সাথে ১ চিমটি কাঁচা হলুদ মিশিয়ে নিন। মিশ্রণটি ঘুমানোর আগে মুখে লাগিয়ে নিন। পরের দিন সকালে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে মাত্র ১ দিন ব্যবহার করুন এই পদ্ধতিটি। উজ্জ্বল ত্বকের রঙ চমকে দেবে আপনাকেই।