ব্রেকিং নিউজ

বিকাল ৪:০৮ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

কারাগারে ধারণ ক্ষমতার দ্বিগুণের বেশী বন্দি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, বর্তমানে দেশের কারাগারগুলোতে ধারণ ক্ষমতা ৩৪ হাজার ৭৯৬ জনের বিপরীতে ৬৯ হাজার ৭৭৪ জন বন্দি রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর দেয়া হিসেবমতে যা ধারণ ক্ষমতার দ্বিগুণের বেশী।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য সাইমুম সরওয়ার কমলের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে উত্তরোত্তর জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে বন্দির ধারণ ক্ষমতার বিষয়টি জড়িত নয়। তবে দেশের এলাকা বা অঞ্চলভিত্তিক অপরাধের প্রবণতা হ্রাস-বৃদ্ধি হয়। সে ক্ষেত্রে অপরাধীর সংখ্যাও কমে বাড়ে।
তিনি বলেন, উত্তরোত্তর বন্দি সংখ্যা বৃদ্ধি, বর্তমান ধারণ ক্ষমতা এবং আটক বন্দির গড় সংখ্যা বিবেচনায় কারাগারে বন্দি ধারণ ক্ষমতা ৮০ হাজার হওয়া উচিত।
সরকারি দলের সদস্য সিরাজুল ইসলাম মোল্লার অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসের দেয়া সর্বশেষ তথ্যানুসারে বিভিন্ন দেশে অপরাধের সঙ্গে জড়িত থাকার কারণে আটক ও বিচারাধীন বাংলাদেশি নাগরিকের সংখ্যা ১৩ হাজার ২৪ জন। তবে আরও কিছু বাংলাদেশি নাগরিক বিভিন্ন অপরাধজনিত কারণে বিদেশের কারাগারে আটক থাকতে পারেন। এ বিষয়ে দূতাবাসগুলো সংশ্লিষ্ট দেশের সরকারের সঙ্গে প্রয়োজনীয় যোগাযোগের মাধ্যমে হালনাগাদ তথ্য সংগ্রহের প্রচেষ্টা অব্যাহত রেখেছে।