ব্রেকিং নিউজ

রাত ১:৫৭ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকরে সাত দিনের সময়সীমা শেষ হয়নি

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকর করার বিষয়ে সাত দিনের সময়সীমা শেষ হয়নি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ শনিবার দুপুর ১২টার দিকে সুপ্রিম কোর্ট মিলনায়তনে এক সেমিনার শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

‘কামারুজ্জামান প্রাণভিক্ষার জন্য সাত দিন সময় পাবেন। আগামীকাল রোববার তা শেষ হচ্ছে, এখন কী হবে’—সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ‘প্রকাশিত যে রায় আছে, তার ওপরই আমাদের ব্যবস্থা নিতে হবে। কারাবিধির ৯৯১ ধারাটি দেখেন, যখন আসামির মৃত্যুদণ্ড হয় তখন লেখা ছিল হাইকোর্ট এখন আপিল বিভাগ। তাঁকে এটা জানানোর সঙ্গে সঙ্গে সাত দিন সময় দিতে হয়। এটা সাংবিধানিক বাধ্যবাধকতা। তাঁকে “মার্সি” চাওয়ার জন্য সেই সময় দেওয়া হয়েছে। এখন এই সাত দিন তো শেষ হয়নি।

কারাবিধি ৯৯১ ধারায় আসামিকে অবহিতকরণের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে আনিসুল হক বলেন, ‘ওই ধারাটি যদি পড়েন তাহলে দেখবেন অবহিতকরণের কথা বলা আছে। তার মানে আনুষ্ঠানিকভাবে কাগজপত্রে জানাতে হবে তা নেই। কথা হচ্ছে সে বিষয়টি তাঁকে জানানো হয়েছে। আদেশ যায়নি।’

এ সময় কীভাবে কামারুজ্জামানকে বিষয়টি জানানো হলো—সাংবাদিকেরা মন্ত্রীর কাছে জানতে চান। তিনি বলেন, ‘আদেশ যায়নি মানে কী? তাঁকে জানানো হয়েছে। ব্যাপারটি হলো আমি যত দূর জেনেছি “প্রিজন অফিসিয়াল হ্যাভ টোল্ড হিম দ্যাট” আপনার আপিল ডিসমিস হয়েছে। আপনার মৃত্যুদণ্ড বহাল আছে।’ কিসের ভিত্তিতে জানানো হয়েছে জানতে চাইলে মন্ত্রী পাল্টা প্রশ্ন করে বলেন, তাহলে খবরের কাগজ কি মিথ্যা?

এ সময় সাংবাদিকেরা কালকের পর কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকর হতে পারে কি না জানতে চান। উত্তরে মন্ত্রী বলেন তিনি জানেন না।

এই প্রতিবেদন Like & Share করুন।