Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ১২:১২ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

কাতালানে গণভোট কেন্দ্র পাহারায় ভোটাররা
কেন্দ্র পাহারায় বিচ্ছিন্নতাবাদীরা

কাতালানে গণভোট কেন্দ্র পাহারায় ভোটাররা

স্পেনে সরকারী নিষেধাজ্ঞা উপেক্ষা করেই স্থানীয় সময় আজ রবিবার সকাল থেকে গণভোট শুরু হবে বলে জোর দিয়ে বলছেন কাতালান নেতারা।

আঞ্চলিক নেতারা বলছেন, ব্যালট বাক্স তৈরি এবং প্রচুর ভোটার সমাগম হবে বলে তারা আশা করছেন। তবে ভোটগ্রহণ থামানোর জন্য অতিরিক্ত পুলিশ পাঠাচ্ছে স্প্যানিশ সরকার।

ভোটগ্রহণ শুরু হওয়ার অনেক আগেই গভীর রাত থেকে লাইনে দাঁড়াতে শুরু করেছেন ভোটাররা। বিচ্ছিন্নতার সমর্থনকারী হাজার হাজার মানুষ রাতভর ভোটকেন্দ্র হিসেবে ঘোষিত স্কুলগুলো ঘিরে অবস্থান করছেন।

পুলিশ বলছে, তাদেরকে উচ্ছেদ করা হবে।

গণভোটের আয়োজনকারীরা ভোটকেন্দ্র ‘রক্ষার’ জন্য ভোটারদের স্থানীয় সময় ভোর ৫টায় (জিএমটি ৩:০০ টা) উপস্থিত হবার আহ্বান জানিয়েছেন।

স্থানীয় সময় সকাল ৯:০০ টায় ভোটগ্রহণ শুরু হওয়ার কথা রয়েছে।

সমাজিক মাধ্যমে দেয়া এক বার্তায় আয়োজকরা জানান ‘আমাদের নিশ্চিত করতে হবে যে সকল বয়সের প্রচুর মানুষ যেন উপস্থিত থাকেন।

যে কোনো পুলিশী বাঁধা শান্তিপূর্ণভাবে প্রতিহত করারও আহ্বান জানানো হয় বার্তায়।

আঞ্চলিক ভাইস-প্রেসিডেন্ট ওরিওল জাঙ্কারাস স্থানীয় কাতালান একটি টেলিভিশনকে বলেন, রবিবার ‘গণতন্ত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি দিন’।

তিনি বলেন, আমরা অনেকে বাঁধা অতিক্রম করেছি, এমন কিছু নেই যা আমরা পার হতে পারবো না। আমরা যদি নিজেদের অধিকার রক্ষা না করি, তাহলে কে করবে?

ব্যালট পেপারে শুধুমাত্র একটি প্রশ্নই থাকবে: “আপনি কি চান যে কাতালোনিয়া প্রজাতন্ত্রের আদলে একটি স্বাধীন রাষ্ট্রে পরিণত হোক?” উত্তর দিতে হবে হ্যাঁ অথবা না।

কাতালোনিয়ার জনসংখ্যা ৭৫ লাখ। সুইজারল্যান্ডের জনসংখ্যার সমান। স্পেনের মোট জনসংখ্যার ১৬ শতাংশ এই কাতালোনিয়ায়। স্পেনের উত্তর-পূর্বের এই প্রদেশটির রাজধানী বার্সেলোনা। তাদের আছে নিজস্ব ভাষাও। বার্সেলোনা বিশ্বের অত্যন্ত জনপ্রিয় শহরগুলোর একটি, ফুটবল এবং একই সাথে পর্যটনের কারণে।

স্পেন সরকার বলছে, এই গণভোট অবৈধ। শুধু তাই নয়, আদালত থেকেও এই ভোটের আয়োজন বন্ধ করতে নির্দেশ দেয়া হয়েছে। – বিবিসি