Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ১১:৪৬ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

কর্মহীন যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে এনএসপি ২০ উপজেলায় সম্প্রসারিত হবে

কর্মহীন যুবকদের কর্মসংস্থানের লক্ষ্যে ন্যাশনাল সার্ভিস প্রোগ্রাম (এনএসপি) ২০ উপজেলায় সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ সম্পর্কিত যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের এক প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব এম মোশাররাফ হোসেইন ভূইঞা সাংবাদিকদের ব্রিফকালে বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর দারিদ্র্যের শ্রেণী বিন্যাসের ভিত্তিতে এই ২০ উপজেলা নির্ধারণ করা হবে। এর প্রত্যেক উপজেলায় দেড় হাজার করে যুবককে প্রশিক্ষণ দেয়া হবে।
তিনি বলেন, মন্ত্রিসভার সিদ্ধান্ত মোতাবেক এনএসপি’র জন্য পরিসংখ্যান ব্যুরোর শ্রেণীকৃত সবচেয়ে দারিদ্র্যতম ২০ উপজেলা বেছে নেয়া হবে। এই প্রোগ্রাম ২০১৫-১৬ অর্থবছর পর্যন্ত চলবে।
বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারের অঙ্গীকার অনুসরণে ৩ মাস প্রশিক্ষণের পর ২ বছরের জন্য শিক্ষিত যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে ২০১০ সালে এনএসপি চালু হয়।
শুরুতে কুড়িগ্রাম, বরগুনা ও গোপালগঞ্জের ১৯ উপজেলায় ১৮ থেকে ৩৫ বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস যুবকদের জন্য এই কর্মসূচির উদ্বোধন করা হয়। পরে বয়স ২৪ থেকে ৩৫ বছর এবং শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাস নির্ধারণ করা হয়।
দ্বিতীয় পর্যায়ে রংপুর বিভাগের ৮ উপজেলা এবং তৃতীয় পর্যায়ে ১৭ জেলার ১৭ উপজেলায় এই কর্মসূচি সম্প্রসারিত হয়।