মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন সাড়ে চার লাখেরও বেশি মানুষ। করোনাভাইরাস গোটা মানবজাতির জন্য হুমকিস্বরূপ এমনটিই বলছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। 

আজ বৃহস্পতিবার সিএনএন ও সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাসের চলমান পরিস্থিতিতে বিশ্বব্যাপী প্রায় ৩০০ কোটিরও বেশি জন মানুষ অবরুদ্ধ জীবন যাপন করছে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, ‘কোভিড-১৯ গোটা মানবজাতির জন্য হুমকিস্বরূপ। মানবজাতিকে এটির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।’

জনস হপকিন্স ইউনিভার্সিটির বরাত দিয়ে সিএনএন বলছে, করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭১ হাজার জন এবং মারা গেছেন ২১ হাজারেরও বেশি মানুষ।

এর মধ্যে, সবচেয়ে বেশি মারা গেছেন ইউরোপের দেশ ইতালিতে। সেখানে মারা গেছেন ৭ হাজার ৫০৩ জন এবং আক্রান্ত হয়েছেন ৭৪ হাজারেরও বেশি মানুষ।

ইতালির পরে বেশি মানুষ মারা গেছেন ইউরোপের আরেক দেশ স্পেনে। সেখানে মারা গেছেন ৩ হাজার ৪৩৪ জন এবং আক্রান্ত হয়েছেন ৪৭ হাজারেরও বেশি মানুষ।

ইউরোপের দেশ জার্মানিতে আক্রান্ত বাড়লেও মৃত্যুর সংখ্যা অন্যান্য দেশের চেয়ে তুলনামূলক কম। সেখানে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৫৫৪ জন এবং মারা গেছেন ১৪৯ জন।

করোনাভাইরাসের সংক্রমণস্থল চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ২৮৫ জন এবং মারা গেছেন ৩ হাজার ২৮৭ জন।

যুক্তরাষ্ট্রেও প্রতিদিন আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। বিগত ২৪ ঘণ্টায় সেখানে নতুন মৃত্যুর সংখ্যা ২৩৩। এখন পর্যন্ত মারা গেছেন ৯৩৮ জন এবং আক্রান্ত হয়েছেন অন্তত ৬৫ হাজার ২২৭৩ জন।