ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, মহাভারতে যুদ্ধে জয়ে সময় লেগেছিল ১৮ দিন। আর করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রয়োজন ২১ দিন। 

বুধবার করোনা ভাইরাস লকডাউন নিয়ে নিজের কেন্দ্র বারাণসীর মানুষদের সঙ্গে ভিডিও লিঙ্কের মাধ্যমে তিনি এ কথা বলেন।

মোদি বলেন, করোনা সঙ্কটে সময় সাদা পোশাকে যারা রয়েছেন তারা ঈশ্বরেরই নামান্তর। আজ তারা জীবন রক্ষা করছেন, নিজেদের জীবন বিপন্ন করছেন।

নরেন্দ্র মোদি বলেন, মহাভারতে যুদ্ধে জয়ে সময় লেগেছিল ১৮ দিন। আর করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রয়োজন ২১ দিন।

তিনি বলেন, ‘চিকিৎসক, উহানের উদ্ধারকারী, এয়ার ইন্ডিয়া এবং বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যারা ভারতীয়দের ফিরিয়ে এনেছেন…তারা আমাদের প্রকৃত নায়ক। আমাদের অবশ্যই তাদের সাহায্য করা উচিত। যখন আমি তাদের হেনস্থা করার খবর পাই, সেটা আমি গুরুত্ব দিয়ে দেখি। এটা আমার কাছে খুবই দুঃখের বিষয়। তাদের হেনস্থা কারীদের বিরুদ্ধে সবচেয়ে কঠোর সাজা দেওয়ার জন্য আমি রাজ্যের পুলিশ প্রধানদের বলেছি।’

স্বাস্থ্য-কর্মীদের হেনস্থার নিন্দা করে তিনি বলেন, ‘কিছু জায়গা থেকে এই ধরণের খবর এসেছে যা মনে আঘাত দিয়েছে। আমি সমস্ত নাগরিককে আবেদন করছি, যদি কোনও জায়গায় এই ধরণের ঘটনা দেখা যায় যদি আপনারা চিকিৎসক, নার্স বা স্বাস্থ্য-কর্মীদের প্রতি কোনও দুর্ব্যবহার দেখতে পান তাহলে সেখানে গিয়ে মানুষকে বোঝান।’

করোনা ভাইরাসে ভারতে আক্রান্তের সংখ্যা ৫৬০, মঙ্গলবার করোনার সংক্রমণ রুখতে দেশে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মোদি।