বিশ্বে করোনা সংক্রণের ছয় মাস পার হয়ে গেছে। পৃথিবীজুড়ে মারা গেছে পাঁচ লাখেরও বেশি মানুষ। তবু এ ভাইরাসের তীব্র রূপ দেখা এখনও বাকী রয়ে গেছে। চলমান পরিস্থিতি শেষ হতেও অনেক সময় লাগবে। এমনটাই বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটির প্রধান ট্রেদ্রোস আদহানম ঘেব্রেইয়েসা সোমবার ভার্চুয়াল বৈঠকে বলেছেন, আমরা সকলে চাচ্ছি বর্তমান পরিস্থিতির অবসান হোক। আমরা চাচ্ছি প্রতিটি জীবন বাঁচুক। কিন্তু কঠিন বাস্তবতা হলো এ পরিস্থিতি সহসা শেষ হচ্ছে না।

তিনি আরো বলেন, কিছু কিছু দেশে পরিস্থিতির অগ্রগতি হলেও মূলত মহামারি বিশ্বব্যাপী দ্রুতই ছড়িয়ে পড়ছে। ট্রেদ্রোস বলেন, চীনে অন্তত ছয়মাস আগে ভাইরাসটির প্রার্দুভাব দেখা দেয়। এর উৎস খোঁজার লক্ষ্যে সেখানে আগামী সপ্তাহে একটি দল যাবে।

তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশ সঠিক পদক্ষেপ না নিলে পরিস্থিতি আরো মারাত্মক রূপ নেবে। আরো বেশি মানুষ করোনা ভাইরাসের শিকার হবে। তিনি পরীক্ষা, শনাক্ত, আইসোলেশন ও কোয়ারেন্টিনের ওপর আবারো গুরুত্বারোপ করেন।

এদিকে বিশ্বে এক কোটিরও বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে করোনার সংক্রমণ ও মৃত্যু দুটোই যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি। দেশটিতে করোনায় মারা গেছে ১ লাখ ২৫ হাজারেরও বেশি লোক এবং আক্রান্ত ২৫ লাখ।

বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ ব্রাজিলে। দেশটিতে গত এক সপ্তাহে ২ লাখ ৫৯ হাজার ১০৫ জন করোনায় আক্রান্ত হয়েছে।

ভারতে শনিবার একদিনে সংক্রমণের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। নতুন করে ১৮ হাজার ৫শ’ লোক আক্রান্ত এবং ৩৮৫ জন মারা গেছে।