ব্রেকিং নিউজ

সকাল ৬:৪৯ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ওবামা নয়াদিল্লী ত্যাগ করে সৌদি আরবের পথে

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন। আপনাদের সহযোগিতা আমাদেরকে অনুপ্রানিত করবে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মঙ্গলবার সৌদি আরবের উদ্দেশে ভারত ত্যাগ করেছেন। ভারতে ওবামার তিন দিনের সফরকালে বিশ্বের বৃহত্তম দুই গণতান্ত্রিক দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের প্রতি গুরুত্ব আরোপ করা হয়।
মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী এয়ার ফোর্স ওয়ান নয়াদিল্লীর একটি সামরিক বিমান বন্দর থেকে আকাশে ওড়ে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটার বার্তায় লেখেন, ‘ওবামার সফর ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্কে নতুন পর্যায় ও নতুন অধ্যায়ের সূচনা করেছে।’
ওবামাও টুইটারে তার এ স্মরণীয় সফর ও ভারতীয় জনগণ তাকে যে উষ্ণ অভ্যর্থনা দিয়েছে তার জন্য মোদিকে ধন্যবাদ জানান। বিদায়ী বক্তৃতায় সবার মনও জিতে নেন মার্কিন প্রেসিডেন্ট। ভারত ছাড়ার আগে ধর্মীয় সংকীর্ণতা ও বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে সতর্ক করে গেলেন তিনি। দিল্লীর সিরি ফোর্ট অডিটোরিয়ামে আজ বিদায়ী বক্তৃতা দেন ওবামা। বিষয় ছিল গণতান্ত্রিক মূল্যবোধ ও দু’দেশের মানুষের মেলবন্ধন।
ওবামা বলেন, ধর্মীয় বিভাজনে ক্ষতবিক্ষত না হলে অনেক উন্নতির সম্ভাবনা রয়েছে ভারতের। বিদায়ী বক্তৃতায় নারীর ক্ষমতায়নের পক্ষে জোরালো অবস্থান তুলে ধরেন। নারীশিক্ষাকে উন্নতির অন্যতম শর্ত হিসেবে উল্লেখ করেন তিনি।
ভারত সফরের শেষ দিনে ওবামার তাজমহল দর্শনের কথা ছিল। তবে নতুন সৌদি বাদশাহকে সম্মান জানাতে তিনি তার সফর সংক্ষিপ্ত করেন।