ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:৫৯ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

এলপিজি রপ্তানিসহ বাংলাদেশে বাণিজ্য বৃদ্ধির প্রস্তাব ইরানের

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ইরান বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী।
তিনি আজ সচিবালয়ের তার কার্যালয়ে ঢাকায় সফররত ইরানের শিল্প, খনি এবং বাণিজ্যমন্ত্রীর উপদেষ্টা মোহা. রেজা মওদোদীর নেতৃত্বে ইরানী বাণিজ্য প্রতিনিধি দলের সাথে মত বিনিময় কালে এ আগ্রহ প্রকাশ করেন।
এ সময় তোফায়েল আহমেদ বলেন, ইরান বাংলাদেশে সেমি-ফিনিস এলপিজি রপ্তানি করার আগ্রহ প্রকাশ করেছে। এতে উভয় দেশ লাভবান হবে। ইরানে বাংলাদেশের বড় রপ্তানি বাজার রয়েছে।
তিনি বলেন, বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ, পাটজাত পণ্যসহ বিভিন্ন পণ্যের প্রচুর চাহিদা রয়েছে ইরানে।
তোফায়েল বলেন, এখন উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির সময় এসেছে। বাংলাদেশ এবং ইরানের ব্যবসায়ীদের মধ্যে আলোচনার মাধ্যমে ব্যবসার পরিধি বৃদ্ধি করা হবে। উভয় দেশে অনুষ্ঠিত বাণিজ্য মেলায় অংশগ্রহণ করে পণ্যের সাথে পরিচয় ও গুণগত মান পরীক্ষা করার সুযোগ রয়েছে।
তোফায়েল আহমেদ সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, এমহুর্তে দেশের মোট চাহিদার ৫০ ভাগ সরকার আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে এবং ৫০ ভাগ ব্যাবসায়ী টু ব্যবসায়ী (জি টু জি) জ্বালানি তেল সংগ্রহ হরা হচ্ছে।
এ বিষয়ে তিনি বলেন, ইরান চায় উভয় দেশের ব্যবসায়ীদের নিয়ে একটি কমিটি গঠন করে বাণিজ্য কৌশল, পণ্য ও পরিমান নির্ধারণ করা হোক। এতে করে উভয় দেশ লাভবান হবে। নতুন পরিবেশ ও উদ্যোগে উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি করা সম্ভব।
তিনি বলেন, দীর্ঘদিন উভয় দেশের মধ্যে কোন বাণিজ্য প্রতিনিধি দলের সফর হয়নি। উভয় দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি করতে হবে।
এ সময় ঢাকায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত, বাণিজ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব(প্রশাসন) সালাহ উদ্দিন আকবর, অতিরিক্তি সচিব (রপ্তানি) জহির উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।