ব্রেকিং নিউজ

রাত ৯:২৯ ঢাকা, বুধবার  ২০শে জুন ২০১৮ ইং

পূর্ব ইউক্রেনে ১৭ই জুলাই ২০১৪ গুলি করে ভূপাতিত করা হয় মালয়েশিয় এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ বিমানটি

এমএইচ ১৭-এ হামলাকারীদের শাস্তির দাবিতে সরব পোরোশেঙ্কো

ucren2

এমএইচ সেভেন্টিনে নিহতদের স্মরণে অনুষ্ঠান হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে।

ঠিক এক বছর আগে ১৭ই জুলাই তারিখে পূর্ব ইউক্রেনের আকাশে ক্ষেপনাস্ত্র হামলায় বিধ্বস্ত হয়েছিল মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি বিমান।
ফ্লাইট এমএইচ সেভেনটিনের নিহত তিনশো যাত্রী এবং ক্রুদের স্মরণে শুক্রবার নানা অনুষ্ঠান হচ্ছে বিভিন্ন দেশে।
ইউক্রেনের রুশ সমর্থিত বিদ্রোহীদের এই ঘটনার জন্য দায়ী করে ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো এর বিচার করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন।
তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই দাবি নাকচ করে দিয়েছেন।
পূর্ব ইউক্রেনে গ্রাভোফ গ্রামের গির্জায় নিহতদের স্মরণে প্রার্থনা অনুষ্ঠান হয়েছে এবং গ্রামের বাসিন্দরা মিছিল করে গেছেন দুর্ঘটনাস্থলে।

ওই এলাকাতেই মালয়েশিয় বিমানটি গুলি করে ভূপাতিত করা হয়েছিল এক বছর আগে ।
একটি ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো বলেছেন মালয়েশিয় বিমানটি গুলি করে নামানোর ঘটনা ছিল একটি ক্ষমার অযোগ্য অপরাধ এবং দায়ী ব্যক্তিদের শাস্তি দেওয়ার জন্য তিনি জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেছেন যারা ওই বিমান ভূপাতিত করেছিল তাদের যথাযথ বিচারের মুখোমুখি করাটা নিহতদের সম্মান দেখানোর ক্ষেত্রে আমাদের নৈতিক কর্তব্য।

”এটা ছিল সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটা হুমকি এবং বর্তমান বিশ্বে এই নৃশংসতার জন্য কাউকে ক্ষমা করার প্রশ্ন ওঠে না।” বলেন মিঃ পোরোশেঙ্কো।

তিনি রুশ সমর্থিত বিদ্রোহীদের বিমানটি গুলি করে নামানোর জন্য দায়ী করেন এবং বলেন সেটি নামানোর নির্দেশ এসেছিল রুশ নেতৃত্বের কাছ থেকে।
তবে রাশিয়া পূর্ব ইউক্রেনের ঘটনায় তাদের জড়িত থাকার অভিযোগ সবসময়ই অস্বীকার করেছে।
মিঃ পোরোশেঙ্কো বলেছেন ”হত্যাকারীরা জানে এ অপরাধে শাস্তি অবশ্যম্ভাবী।”
জাতিসংঘের ট্রাইব্যুনালে অপরাধীদের বিচারের জন্য মিঃ পোরোশেঙ্কোর দাবিকে ব্রিটেনসহ অন্যান্য দেশ সমর্থন জানালেও রাশিয়া এর বিরোধিতা করেছে।
একইসঙ্গে নিহতদের স্মরণে আজ অনুষ্ঠান হচ্ছে অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ডসে নিহতদের বেশিরভাগই ছিলেন যেসব দেশের নাগরিক। কিয়েভেও আজ বড় অনুষ্ঠানে নিহতদের স্মরণ করা হবে। বিবিসি।