ব্রেকিং নিউজ

বিকাল ৩:৪২ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

এবার বাণিজ্যিক ব্যাংক হ্যাকিং

ফেডারেল রিজার্ব ব্যাংক অব নিউইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের অর্থচুরির কায়দায় একটি বাণিজ্যক ব্যাংক হ্যাকিংয়ের শিকার হয়েছে বলে জানিয়েছে তিন হাজারের বেশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন সফটওয়ারের মাধ্যমে যুক্তকারী প্রতিষ্ঠান সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন (সুইফট)। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার সুইফটের মুখপাত্র নাতাশা টেরান নতুন করে একটি বাণিজ্যিক ব্যাংক হ্যাকিংয়ের কথা জানান। তবে ব্যাংকটির নামঠিকানা প্রকাশ করেননি তিনি।

এদিকে হ্যাকাররা ব্যাংকটি থেকে অর্থচুরি করতে সক্ষম হয়েছে কি না বা হলেও কী পরিমাণ অর্থ খোয়া গেছে তা নির্দিষ্ট  করেনি বলেননি সুইফট কর্মকর্তা।

এক বিবৃতিতে সুইফট জানিয়েছে, হ্যাকিংয়ের কাজে ‘ট্রোজান পিডিএফ রিডার’ নামের একটি ম্যালওয়্যার ব্যবহার করা হয়েছে। অর্থ স্থানান্তরের জন্য পাঠানো বার্তা মুছে ফেলার কাজে এই ম্যালওয়্যার ব্যবহৃত হয়।

বাণিজ্যিক ব্যাংকটিতে হামলাকারীদের ব্যাপারে সুইফট বলছে, সুনিদির্ষ্ট অভিযান পরিচালনার ব্যাপারে হ্যাকাররা গভীর জ্ঞান ও নিপুণ দক্ষতার অধিকারী। এই ঘটনায় বাইরের হ্যাকাররা, ব্যাংকের ভেতরের লোক অথবা উভয়পক্ষের যোগসাজশ থাকতে পারে।