Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৪:০৮ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

এফবিআই’র হানায় ৪ শতাধিক অবৈধ ওয়েবসাইট বন্ধ

ইউরোপীয় ১৬টি দেশ এবং যুক্তরাষ্ট্রের বড় ধরনের যৌথ অভিযানে বন্ধ করা হচ্ছে ৪শ’রও বেশি অবৈধ ওয়েবসাইট। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে এসব সাইটে মাদক ও অস্ত্রসহ নিষিদ্ধ বিভিন্ন দ্রব্য বিক্রি করা হত। অভিযান চালিয়ে “সিল্ক রোড টু এর মতো এ সাইটগুলো বন্ধের পদক্ষেপ নেয়ার পাশাপাশি এগুলো পরিচালনার সাথে জড়িত ১৭ জনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের মধ্যে সিল্ক রোড টু পরিচালনাকারী ব্ল্যাক বেনথালসহ আরো ছয় জন ব্রিটিশ নাগরিকও রয়েছে। যুক্তরাজ্যের “দ্য ন্যাশনাল ক্রাইম এজেন্সি” জানায়, গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদের পর জামিনে মুক্তি দেয়া হয়েছে।

সাইটগুলো ‘দ্য তোর নেটওয়ার্ক’ এর মাধ্যমে পরিচালিত হত। প্রচলিত ‘সার্চ ইজ্ঞিন’ দিয়ে এ সমন্ত সাইটে প্রবেশ করা যায় না। তোর নেটওয়ার্ক এর মাধ্যমে হাজার হাজার অবৈধ সাইট পরিচালিত হয়। এ অভিযান “সাইবার ক্রাইমের বিরুদ্ধে যুদ্ধে” একটি বড় সাফল্য বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গত বছর মাদকের অনলাইন বাজার সিল্ক রোড বন্ধ করে দেয়া হয়েছিল। এরপর আবার তা চালু হয়।

ইউরোপোল এর ইউরোপিয়ান সাইবারক্রাইম সেন্টারের প্রধান ট্রোয়েলস ওয়েরটিং বলেন, আজ আমরা তাদের একসঙ্গে খুঁজে বের করেছি। আমরা খুবই কার্যকরভাবে ভয়ঙ্কর অপরাধ চক্রের অবকাঠামো সরিয়ে ফেলতে পেরেছি। যেগুলো পরিকল্পিত অপরাধ সংগঠনে সাহায়তা করত। অভিযানে কারিগরি দিক থেকেও পুলিশের উন্নতির প্রমাণ মিলে। পুলিশ এখন নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অবৈধ নেট সার্ভারগুলোর পেছনের মানুষটিকে ধরতে সক্ষম হচ্ছে।

এই প্রতিবেদন Like & Share করুন।