Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:১৪ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

আনিসুল হক
আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, ফাইল ফটো

‘এখন অপরাধ করলে বিচার হয়’ -আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে অপরাধ করে কেউ বিচার এড়াতে পারেনা।

আজ সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিচারপতি সিকান্দার আলী স্মৃতি বৃত্তি প্রদান অনুষ্ঠানে ‘আইনের শাসন এবং বাংলাদেশ’ প্রসঙ্গ শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করতে গিয়ে আইনমন্ত্রী এ কথা বলেন।

আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিভিন্ন পদক্ষেপ নেয়ার ফলে আইনের শাসনের ক্ষেত্রে নীতি ও আদর্শ প্রতিষ্ঠিত হয়েছে। ক্ষমতা বা রাজনৈতিক পরিচয়ে কোন অপরাধী আর বিচার এড়াতে পারেনা। প্রত্যেক অপরাধীই তাদের স্ব-স্ব অপকর্মের জন্য দায়ী। সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সমান আশ্রয় লাভের অধিকারী।

তিনি বলেন, বাংলাদেশে আইনের শাসনের নীতির সবচেয়ে বড় লঙ্ঘন ঘটেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকান্ডের পর। কারণ এই হত্যাকা-ের পর খন্দকার মোস্তাক একটি ইনডেমনিটি অর্ডিনেন্স জারি করে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের বিচারের পথ বন্ধ করে দিয়েছিলেন। এই অর্ডিনেন্স ছিল বাংলাদেশের একটি কালো আইন।

আইনমন্ত্রী বলেন, প্রেসিডেন্ট জিয়াউর রহমান ক্ষমতা গ্রহণের পর এই অর্ডিনেন্সকে শুধু আইনেই পরিণত করেন নি, তিনি বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের আশ্রয় দিয়েছিলেন। খুনিদের রক্ষা করেছিলেন, জামায়াতে ইসলামী এবং রাজাকারদের আইনগত বৈধতা দিয়েছিলেন।

এর মাধ্যমে তিনি (জিয়াউর রহমান) বঙ্গবন্ধু হত্যাকা-ের বিচার প্রার্থীদের আইনের আশ্রয় লাভের অধিকার থেকে বঞ্চিত করেছিলেন।

তিনি বলেন, শেখ হাসিনার সরকার আইনের শাসন প্রতিষ্ঠা করতে শুধু বড় বড় মামলার বিচার করছে না অন্যান্য মামলাগুলোরও দ্রুত বিচার নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। জান মালের নিরাপত্তা ও মানবাধিকার নিশ্চিত করে আইনের শাসন প্রতিষ্ঠা করতে সুন্দর নীতি ও আইন প্রণয়ন করছে।

বিচারপতি সিকান্দার আলী মেমোরিয়াল ট্রাস্ট ফান্ডের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, বিচারপতি সিকান্দার আলী মেমোরিয়াল ট্রাস্ট ফান্ডের দাতা সারওয়ার সুলতানা প্রমুখ বক্তব্য রাখেন।