Sheersha Media

ব্রেকিং নিউজ

দুপুর ১২:৪৩ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

এক সপ্তাহ পরে নিজামীর রিভিউ শুনানি

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রিভিউ (রায় পুর্নবিবেচনা আবেদন) শুনানির জন্য এক সপ্তাহের সময় মঞ্জুর করেছেন আপিল বিভাগ।

রোববার সকালে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ এ সময় মঞ্জুর করেন। রিভিউ শুনানির জন্য ৬ সপ্তাহের সময় চেয়ে আবেদন করেছিলেন নিজামীর আইনজীবীরা।

এর আগে গত মঙ্গলবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় নিজামীর পক্ষে চূড়ান্ত রায়ে বহাল মৃত্যুদণ্ডের বিরুদ্ধে রিভিউ আবেদন করেন তার ছেলে ও আইনজীবী ব্যারিস্টার নাজীব মোমেন।

রিভিউ আবেদন দায়েরের পর সুপ্রিম কোর্টের নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নিজামীর আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন আশা প্রকাশ করে বলেছেন, ‘রিভিউয়ের রায়ে নিজামী খালাস পাবেন।

খন্দকার মাহবুব বলেন, আমরা অনেক আশা নিয়ে নিজামীর ফাঁসির রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করেছি। রিভিউ আবেদনে আমরা দেখিয়েছি, আপিল বিভাগের রায়ে সাক্ষ্য পর্যালোচনার ক্ষেত্রে সঠিকভাবে আমাদের আবেদন মূল্যায়ন করা হয়নি। সাক্ষ্য-প্রমাণের সঠিক মূল্যায়ন করলে রিভিয়ের রায়ে নিজামী ন্যায়বিচার পাবেন।

বুদ্ধিজীবী হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে দোষী সাব্যস্ত করে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে মৃত্যুদণ্ড দেয় মানবতাবিরোধী আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

ট্রাইব্যুনালের এই রায় বাতিল ও তাকে বেকসুর খালাস দেয়ার আবেদন জানিয়ে ওই বছরের ২৩ নভেম্বর আপিল করেন নিজামী। এরপর গত ৬ জানুয়ারি আপিলেও নিজামীর মৃত্যুদণ্ড  বহাল রাখা হয়।

রায় ঘোষণার প্রায় আড়াই মাস পর ১৫ মার্চ পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে আপিল বিভাগ। এই রায়ের বিরুদ্ধে আজ রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন করেন নিজামী।