ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:৪৫ ঢাকা, বুধবার  ২৬শে সেপ্টেম্বর ২০১৮ ইং

একযোগে চলছে অবরোধ হরতাল

বিক্ষিপ্ত বিক্ষোভ, অগ্নিসংযোগ ও সংঘর্ষে লাগাতার অবরোধের মাঝেই আজ বৃহস্পতিবার সারাদেশে ২০ দলের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলছে।
বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমানের ওপর হামলা ও গুলিবিদ্ধ করার প্রতিবাদে ২০ দলীয় জোট এ হরতালের ডাক দেয়।
এছাড়া গত ৬ জানুয়ারি থেকে বিএনপি চেয়ারপার্সনের ডাকে সারা দেশে চলছে লাগাতার অবরোধ। আজ অবরোধের দশম দিন।
৫ জানুয়ারি বিএনপি চেয়ারপার্সনকে সমাবেশ করতে না দেয়ার প্রতিবাদ ও সরকারের পদত্যাগের দাবিতে এ অনির্দিষ্টকালের অবরোধের ডাক দেয়া হয়।

অবরোধ ঘোষণার পর থেকে আজ সকাল পর্যন্ত সারা দেশে সহিংসতায় ২৩ জন নিহত হয়েছে।
এদিকে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া তার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে ১৩ দিন যাবত অবরুদ্ধ আছেন। তার কার্যালয়ের মুল ফটকের সামনে ও আশপাশে পুলিশ বেষ্টনী এখনো অব্যাহত আছে। এছাড়া গুলশানের ওই কার্যালয়কে ঘিরে এর আশপাশের সড়কগুলোর প্রবেশ মুখে পুলিশের গাড়ি ও জলকামান এবং রায়টকার দিয়ে ব্যারিকেড সৃষ্টি করা হয়েছে।
অবরোধের দশম দিন সকাল-সন্ধ্যা হরতালকে ঘিরে আজ রাজধানীতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। রাজধানীর প্রতিটি ছোট-বড় সড়কের গুরুত্বপূর্ণ স্থান গুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া গলিগুলোর উভয় মাথার ছিপিতে পুলিশের উপস্থিতি বাড়ানো হয়েছে। অবরোধ-হরতালে ২০ দলীয় জোট নেতাকর্মীদের রাস্তায় উপস্থিতি ও পিকেটিং ঠেকাতে এসব বাড়তি সতর্কতা নেয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে।
এছাড়া, রাজধানীর সড়ক গুলোতে বিজিবি, র‌্যাব ও পুলিশের টহল টিম সতর্ক প্রহারায় থাকতে দেখা গেছে। রয়েছে সাদা পোশাকধারী পুলিশের নজরধারীও।
এতসব ব্যবস্থার মাঝেও সকালে অবরোধ-হরতালের সমর্থনে রাজধানীর খিলগাাঁও, পুরান ঢাকা, শান্তিনগর, রামপুরা, মহাখালী, মিরপুর এলাকায় বিএনপি ও জামায়াত-শিবির নেতাকর্মীরা বিক্ষোভ করেছে। এসময় সড়কে আগুন জালিয়ে অবরোধ সৃষ্টি করে তারা।
ভোরে খিলগাঁও জোড়পুকুর পাড় এলাকায় একটি ট্রাক ও একটি প্রাইভেটকারে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
রাজধানীতে আজ গণপরিবহন ও ব্যক্তিগত গাড়ি চলাচল কিছুটা কম। তবে রাজধানী থেকে বাইরে এবং বাইরে থেকে রাজধানীতে দূরপাল্লার কোন বাস ছেড়ে যেতে দেখা যায়নি।
ট্রেন শিডিউলে বিপর্যয় রয়েছে এখনো। তবে লঞ্চ চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রী কম থাকায় নির্ধারিত সময়ের পর লঞ্চগুলো ছেড়ে যাচ্ছে।
এদিকে দেশের বিভিন্ন জেলায় অবরোধ-হরতালের সমর্থনে বিক্ষোভ, অগ্নিসংযোগ করেছে অবরোধকারীরা। এসময় পুলিশের সাথে বেশ কয়েক স্থানে পিকেটারদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।
গাজিপুরে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে বাসটির হেলপার দগ্ধ হয়ে মারা গেছে। তবে তাৎক্ষণিক তার নাম নিশ্চিত হওয়া যায়নি।