ব্রেকিং নিউজ

সকাল ৭:৫২ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ছবি ডিএমপি থেকে প্রাপ্ত

‘এই ছয় জঙ্গিকে ধরিয়ে দিতে ১৮ লাখ টাকার পুরস্কার ঘোষণা’

লেখক ও ব্লগার হত্যায় জড়িত সন্দেহে ছয়জনের ছবি প্রকাশ করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। এরা সবাই আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য বলে পুলিশ জানিয়েছে। তাদের ধরিয়ে দিতে মোট ১৮ লাখ টাকার পুরস্কারও ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটে তাদের ছবি প্রকাশ করে বলা হয়, জননিরাপত্তার স্বার্থে এদের ধরিয়ে দিন।

এরা অভিজিৎ রায় হত্যা, গোরানে নীলাদ্রী নীলয় হত্যা, লালমাটিয়ায় আহম্মেদ রশিদ টুটুল হত্যা চেষ্টা, সাভারে ছাত্র রিয়াদ মোর্শেদ বাবু হত্যা, নাজিমুদ্দিন বাবু, ফয়সাল আরেফিন দীপন এবং ওয়াশিকুর রহমান বাবু হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত বলে পুলিশ দাবি করেছে।

পুলিশ বলছে, গত কয়েক বছরে বাংলাদেশে ব্লগার, লেখক, প্রকাশক হত্যাকাণ্ডের তদন্ত করতে গিয়ে গোয়েন্দা পুলিশ আনসারুল্লাহ বাংলা টিমের দুইজন সদস্যকে গ্রেপ্তার করে। পরে তাদের কাছ থেকে এই ছয়জনের বিষয়ে বিস্তারিত জানতে পারে পুলিশ।

এদের কেউ কেউ পরিকল্পনাকারী, তথ্য সংগ্রহকারী, প্রশিক্ষক এবং হত্যায় সরাসরি জড়িত বলে পুলিশ জানিয়েছে। এরা প্রত্যেকেই একাধিক নাম ব্যবহার করছেন।

এদের একজন শরিফুল যিনি সাকিব, শরিফ, সালেহ, আরিফ বা হাদী নামেও পরিচিত। অভিজিৎ রায় হত্যাকাণ্ডের সিসিটিভি ফুটেজে তার ছবি ধরা পড়ে। তিনি নীলাদ্রি নিলয় হত্যা এবং লালমাটিয়ায় আহম্মেদ রশীদ টুটুল হত্যা চেষ্টার সময় নিজে উপস্থিত থেকে নেতৃত্ব দেন বলে পুলিশ জানতে পেরেছে। অন্য হত্যাকাণ্ডগুলোয় তিনি পরিকল্পনাকারী বলে পুলিশ বলছে। তার নামে পাঁচলাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে।

সেলিম বা ইকবাল বা হাদি নামের আরেকজনের বিরুদ্ধে ফয়সাল আরেফিন দীপন, ওয়াশিকুর বাবু, নিলাদ্রী নীলয় এবং মিরপুরের স্কুলশিক্ষক হত্যার ঘটনায় সরাসরি উপস্থিতি এবং নেতৃত্ব দেওয়ার সুনির্দিষ্ট তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে পুলিশ। তার বিষয়ে তথ্যের জন্য পাঁচ লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে।

সিলেট অঞ্চলের ছেলে সিফাত ফয়সল আরেফিন দীপন হত্যাকাণ্ডের সার্বিক সমন্বয়কারী এবং ওই হত্যাকাণ্ডে অংশগ্রহণকারীদের প্রশিক্ষক ছিল বলে পুলিশ জানিয়েছে। তার বিষয়ে তথ্যের জন্য দুই লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে।

সাজ্জাদ নামের আরেকজন অভিজিৎ রায় ও নিলাদ্রী নীল হত্যাকাণ্ডে সরাসরি অংশগ্রহণ করেছিল বলে পুলিশ জানিয়েছে এবং তার বিষয়ে তথ্যের জন্য দুই লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে।

আহমেদুর রশীদ চৌধুরী হত্যাচেষ্টায় সমন্বয়কারী ও খুনিদের প্রশিক্ষক কুমিল্লার আবদুস সামাদ এবং চট্টগ্রামের শিহাব নামের একজনের বিষয়ে তথ্য পেয়েছে পুলিশ। তাদের বিষয়ে তথ্য দিতে দুই লাখ টাকা করে পুরস্কার ঘোষণা করা হয়েছে।

ডিএমপি নিউজে তাদের ছবি, নাম, বর্ণনা ইত্যাদি উল্লেখ করে পুলিশ এদের সম্পর্কে যেকোনো তথ্য দেয়ার জন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছে।